ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

খেলা

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৪
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: আগামী শনিবার ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট- ২০২৩’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২৩’ এর ফাইনাল খেলা বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

বুধবার (১৭ এপ্রিল) বনানীর আর্মি স্টেডিয়ামের হলরুমে এক সংবাদ সম্মেলন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের টুর্নামেন্টগুলো থেকে সাফ চ্যাম্পিয়নশিপ হয়েছে। আমাদের এই গোল্ডকাপ টুর্নামেন্টে ২২ লাখ ২২ হাজার শিশু অংশগ্রহণ করেছে।  এই টুর্নামেন্ট এশিয়া মহাদেশের মধ্যে এখন পর্যন্ত সব থেকে বড় টুর্নামেন্ট হিসেবে পরিচিতি লাভ করেছে। এই টুর্নামেন্টে প্রতিষ্ঠান হিসেবে ৬৫ হাজার ৩৫৪টি স্কুল অংশ নিয়েছে। চার মাসব্যাপী টুর্নামেন্ট হয়েছে, যার ফাইনাল আগামী ২০ এপ্রিল অনুষ্ঠিত হবে।

রুমানা আলী আরও বলেন, আমরা বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে মেলে ধরতে সক্ষম হয়েছি। পুরুষদের পাশাপাশি আমাদের নারীরাও ক্রীড়াক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ‘সাফ উইমেন্স চ্যাম্পিয়নশিপ ২০২২’-এ চ্যাম্পিয়ন হওয়ার অনন্য গৌরব অর্জন করেছে। এ ফুটবল টিমের পাঁচ জন খেলোয়াড় উঠে এসেছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে। এটি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখা হাসিনার সরকারের দূরদর্শী পরিকল্পনার ফসল। এই দুই টুর্নামেন্টকে যেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের নাম লেখানো যায়, সেই চেষ্টা আমরা করছি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, ২০১০ সাল থেকে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এবং শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং ২০১১ সাল থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের কার্যক্রম করে আসছি। ২০২৩ সালের চূড়ান্ত ফাইনাল খেলা আগামী ২০ এপ্রিল সকাল ১০টায় আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে জামালপুরের মাদারগঞ্জের চরগোলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রংপুরের মিঠাপুকুরের তালিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় মুখোমুখি হবে। বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনালে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লালমনিরহাটের পাটগ্রামের টেপুরগাড়ি বি কে সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিদ্বন্দ্বিতা করবে।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।