ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

খেলা

জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের আবেদন আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের আবেদন আহ্বান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, স্বাধীনতা-উত্তর বাংলাদেশে আধুনিক ও আন্তর্জাতিক মানের ক্রীড়া ব্যবস্থা প্রবর্তনের রূপকার শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী আগামী ৫ আগস্ট।  

এ উপলক্ষে প্রতি বছরের মতো এবারও ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ।

পুরস্কারের জন্য এরইমধ্যে আবেদন আহ্বান করা হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ সকল ফেডারেশন, জেলা-বিভাগীয় ক্রীড়া সংস্থা সহ নানা দপ্তরে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রেরণ করেছে।

দেশের ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ স্বীকৃতি জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ক্রীড়াঙ্গনে সামগ্রিক অবদানের জন্য ক্রীড়াবিদ, সংগঠকরা এই পুরস্কার পেয়ে থাকেন।  

আট ক্যাটাগরিতে দেওয়া হয় এই পুরস্কার- আজীবন সম্মাননা, ক্রীড়াবিদ, সংগঠক, স্পন্সর, ফেডারেশন, সাংবাদিক, উদীয়মান ক্রীড়াবিদ ও ধারাভাষ্যকার। প্রতিটি ক্যাটাগরিতে আগ্রহী ব্যক্তি/প্রতিষ্ঠানকে ২১ মে'র মধ্যে নির্দিষ্ট ছকে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব বরাবর আবেদন করতে হবে।  

অনেক ক্রীড়াবিদ ও সংগঠক আবেদন করে পুরস্কার নেওয়ার পক্ষপাতী নন। তাই জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য আবেদনের বিষয়টিতে জোর দেওয়া হলেও ক্রীড়াঙ্গনে অবদান রাখা বিশিষ্ট ব্যক্তিরা আবেদন না করলেও বিবেচনায় থাকেন।  

জাতীয় ক্রীড়া পুরস্কার মূলত বয়োজ্যেষ্ঠ ক্রীড়াবিদ ও সংগঠকরা পান। আর জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পান বর্তমান ক্রীড়াবিদরা। জাতীয় ক্রীড়া পুরস্কারে ক্রীড়াসংশ্লিষ্ট অনেকেই পুরস্কার পান না। তাদের স্বীকৃতি প্রদানের জন্য শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার প্রবর্তন করা হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা, সঙ্গে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।