ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

খেলা

বঞ্চনার গল্প শোনালেন উশুকারা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
বঞ্চনার গল্প শোনালেন উশুকারা

অভিযোগের অন্ত নেই বাংলাদেশ উশু ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেনের বিরুদ্ধে। আওয়ামী লীগের ক্রীড়া উপকমিটির এই সদস্য দলের নাম ভাঙিয়ে অর্ধ যুগের বেশি সময় ক্রীড়াঙ্গনে রীতিমতো ত্রাসের রাজত্ব কায়েম করেছেন।

 

দুর্নীতি, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, ফেডারেশনে সিন্ডিকেট প্রথা চালু, নির্বাচনে জালিয়াতি, মিথ্যা মামলা দিয়ে মানুষকে হয়রানি, খেলোয়াড়দের গুম-খুনের হুমকি, প্রতারণা, তহবিল তছরুপ- এমন অসংখ্য অভিযোগে অভিযুক্ত দুলাল। তবে এত কিছুর পরও এখনো বহাল তবিয়তে আছেন এই সাধারণ সম্পাদক। উশুর গায়ে কলঙ্কের কালিমা লেপন করা দুর্নীতিবাজ দুলালের বিরুদ্ধে এবার একাট্টা হয়েছেন বাংলাদেশ জাতীয় উশু দলের বর্তমান ও সাবেক তারকারা।

এসএ গেমসসহ বিভিন্ন আন্তর্জাতিক আসর থেকে দেশকে পদক এনে দেয়া খেলোয়াড়রাও আছেন এই তালিকায়। তাদের দাবি উশু ফেডারেশনকে দুলালমুক্ত করতে হবে। আওয়ামী দলীয়করন ও সিন্ডিকেট বিলুপ্তি করে নির্দলীয় রাজনীতিমুক্ত অ্যাডহক কমিটি গঠনসহ পূর্বের সকল অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতার বিচার করতে হবে।  

সেই সঙ্গে দুলাল গংদের দ্বারা এতদিন যেসব খেলোয়াড়, কোচ-কর্তারা নানাভাবে নির্যাতন, জুলুমের শিকার হয়েছেন তাদের অভিযোগ আমলে নিয়ে দুলালের বিচার করাসহ বঞ্চিতদের যথাযোগ্য মূল্যায়ন করতে হবে। এমন সব দাবি জানিয়ে গতকাল রাজধানীর তোপখানা রোডের বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

সেখানে উশুর সাধারণ সম্পাদক দুলাল হোসেনের নানাবিদ অন্যায়-অত্যাচারের বিচারের দাবি জানিয়ে অতিসত্বর এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেয়ার জন্য যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার দৃষ্টি আকর্ষণ করেছেন জাতীয় উশুকারা। সেই সঙ্গে ক্রীড়াঙ্গন সংস্কারের উদ্যোগে গঠিত সার্চ কমিটির কাছে দলীয় প্রভাবমুক্ত অ্যাডহক কমিটির পাশাপাশি বেশ কিছু সংস্কার প্রস্তাবও কাল পেশ করেন উশুকারা।  

যার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো, আওয়ামী সিন্ডিকেট কমিটি বিলুপ্তি পূর্বক নির্দলীয়, নিরপেক্ষ ও রাজনীতিমুক্ত অ্যাডহক কমিটি গঠন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর বাংলাদেশ উশু ফেডারেশনের তালা ভেঙে ফেডারেশন দখলদারত্বের চেষ্টা যারা করেছিল তাদের কমিটিতে না রাখা, অতীত ও বর্তমানে দুর্নীতির ট্যাগ পাওয়া ব্যক্তিদের কমিটিতে স্থান না দেয়া, খেলোয়াড় প্রতিনিধি হিসেবে সাবেক ও যোগ্য খেলোয়াড়দের কমিটিতে অন্তর্ভুক্তিকরন, রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের কমিটিতে না রাখা, সাধারণ সম্পাদকের পদধারীর শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এবং জাতীয় পদকধারী ও আন্তর্জাতিক সনদপ্রাপ্ত হতে হবে। সংবাদ সম্মেলনের পাশাপাশি মানববন্ধন কর্মসূচিও পালন করেন উশুকারা।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।