ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

খেলা

এসিসি-আইসিসির সহযোগিতা পাবে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১১ ঘণ্টা, জুলাই ৬, ২০১০
এসিসি-আইসিসির সহযোগিতা পাবে বাংলাদেশ

ঢাকা: এশিয়ান ক্রিকেট কাউন্সিল ‘এসিসি’ এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ‘আইসিসি’র সহযোগিতা নিয়ে আগামী দুই বছরে বাংলাদেশের ক্রিকেট অনেকটা এগিয়ে যাবে বলে বিশ্বাস বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) এমপি’র।

বিসিবি প্রধান মোস্তফা কামাল গত ৩০ জুন এসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পান।

এ লক্ষ্যে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শারদ পাওয়ার আইসিসির সভাপতি হওয়ায় বাংলাদেশ কিছুটা সুবিধা পাবে।

দক্ষিণ এশিয়ার অন্যদেশের সঙ্গে বাংলাদেশের সমর্থন নিয়ে ১ জুলাই আইসিসির প্রধান নির্বাচিত হন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর সাবেক সভাপতি পাওয়ার। মোস্তফা কামাল আশা করছেন আঞ্চলিক কারণেই বাংলাদেশকে কিছুটা সুবিধা দেবেন আইসিসি সভাপতি।

এসিসির নতুন সভাপতি বলেন, এশিয়ার ক্রিকেট উন্নয়নে একনিষ্ঠভাবে কাজ করবে তার কমিটি। আগামী দুই বছরে কম পক্ষে এশিয়ার দু’টি দেশকে আইসিসির সদস্য বানানোর উদ্যোগ নেওয়া হবে বলেও জানান কামাল।

চীন, আফগানিস্তান এবং নেপাল ক্রিকেটে অনেকটা এগিয়েছে। এশিয়ার অন্যদেশগুলোও দ্রুত উন্নতি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আঞ্চলিক পর্যায়ে খেলাটির উন্নয়নে টুর্নামেন্টের পরিধি বাড়ানো হবে বলে জানান মোস্তফা কামাল। এশিয়া কাপ নিয়মিত আয়োজন ছাড়াও অনূর্ধ্ব-১৯, ‘এ’ দল এবং বয়সভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট করা হবে। গুরুত্ব বিবেচনায় অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট সবার আগে মাঠে গড়ানোর কথা বলেন তিনি।

বাংলাদেশের ক্রিকেটের অগ্রগতি নিয়েও কথা বলেন বিসিবি সভাপতি। তার দৃষ্টিতে আন্তর্জাতিক অঙ্গনে আগের চেয়ে অনেকটা ভাল অবস্থান করে নিয়েছে বাংলাদেশের ক্রিকেট। তিনি বলেন, আইসিসির সভায় সাকিব আল হাসান এবং তামিম ইকবালের প্রশংসা করেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

সাকিব এবং তামিমদের মতো আরো আন্তর্জাতিক মানের ক্রিকেটার পেতে হলে দেশে ক্রিকেট অবকাঠামোর উন্নয়ন দরকার বলে মনে করছেন তিনি। বিশেষ করে আন্তর্জাতিক মানের উইকেট এবং বিসিবির নিজস্ব মাঠ গড়ে তোলার ওপর জোর দেন কামাল।

শিগগিরই জাতীয় দল পরিচালনা কমিটিতে বোলিং এবং ফিল্ডিং কোচ নিয়োগ দেওয়ার বিষয়েও গুরুত্ব দেন বিসিবি সভাপতি। বলেন,“ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে ব্যাটিং উপদেষ্টা এবং দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জন্টি রোডসকে খন্ডকালীন ফিল্ডিং উপদেষ্টা করার চেষ্টা চলছে। ”

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘন্টা, জুলাই ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa