ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

খেলা

সেমিফাইনালেই বিদায় নেবে জার্মানি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জুলাই ৬, ২০১০
সেমিফাইনালেই বিদায় নেবে জার্মানি!

বার্লিন: বিশ্বকাপের সেমিফাইনালেই বিদায় নেবে জার্মানি! তবে মানুষের কোনো ভবিষ্যতদ্বাণী নয়। এটি অ্যাকুরিয়ামে রাখা ‘পল’ নামক একটি অক্টোপাসের পূর্বাভাষ।



টুর্নামেন্টে এখন পর্যন্ত ভুল গনণা করেননি বৃটেনে জন্ম নেওয়া ওই অ্যাকুরিয়ামবাসী। তাই জার্মানিকে নিয়ে অক্টোপাসের ভবিষ্যবাণী উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

পল বিশ্বকাপে জার্মানিকে নিয়ে এপর্যন্ত যতগুলো অনুমান করেছে সবগুলোই সত্যি হয়েছে। জার্মানির ম্যাচের আগে পলের পছন্দের সঙ্গে এখনো মাঠের ফলাফলে অমিল হয়নি।

জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর ওবেরহসেনের সি লাইফ কেন্দ্রে থাকা অক্টোপাসটি মঙ্গলবার যে রায় দিয়েছে জার্মানরা সেটা মেনে নিতে পারছে না। তারা মনে প্রাণে চাইছে এবারের রায়টি যেন মিথ্যে হয়। এর আগে গ্রুপ পর্বে সার্বিয়ার সঙ্গে জার্মানি ম্যাচের ফলাফল জানিয়েছিলো সে। সেই থেকে অ্যাকুরিয়ামবাসী পুরো জার্মানির মানুষের কাছে এখন মহাতারকা।

পলকে তার অ্যাকুরিয়ামের ভেতর আরো একবার দু’টি আলাদা কন্টেইনার থেকে খাবার বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। কন্টেইনার দু’টি পৃথকভাবে স্পেন ও জার্মানির পতাকায় সজ্জিত ছিলো।

সে যেভাবে তার পছন্দের কন্টেইনারের প্রতি রায় দিয়েছে সেটিও ছিলো অদ্ভূত ধরণের। প্রথমে সে উভয় কন্টেইনারেই বসে পড়ে। দেখে মনে হয়েছে ম্যাচের ফলাফল নিয়ে কিছুটা দ্বিধায় ছিলো সে! এরপর স্পেনের পতাকাখচিত কন্টেইনারের খাবার বেছে নেয়।

বুধবার স্পেন ও জার্মানির সেমিফাইনালে ম্যাচে পলের ভবিষ্যবাণী চাহিদা ছিল পুরো জার্মানি জুড়েই। তাই পলের সিদ্ধান্ত নেওয়ার দৃশ্যটি বেশক’টি সংবাদ চ্যানেলে একইসঙ্গে সরাসরি সম্প্রচার করা হয়। তবে ইংল্যান্ডের ওয়েমাউথে জন্ম নেওয়া এই প্রাণিটির দেওয়া রায়ে তৎক্ষণাৎ সংশয় প্রকাশ করেন চ্যানেলগুলোর ধারাভাষ্যকাররা।

জার্মানরা এই ভেবে খুশি হতে পারে যে- পলেরও ভুল হয়। বিশ্বকাপে এখনো সেটি ভুল না করলেও ২০০৮ এর ইউরো ফাইনাল নিয়ে তার অনুমান ভুল ছিল। সেটি সেবার জার্মানির পক্ষে রায় দিয়েছিলো। কিন্তু স্পেন ১-০ ব্যবধানে জার্মানিকে হারিয়ে জিতে নেয় ইউরো সেরার মুকুট।

বাংলাদেশ সময়:১৮৫৫ ঘন্টা, জুলাই ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa