ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

খেলা

মুখোমুখি রিয়াল-রোমা, বার্সা-আর্সেনাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
মুখোমুখি রিয়াল-রোমা, বার্সা-আর্সেনাল ছবি: সংগৃহীত

ঢাকা: সুইজারল্যান্ডের নিওনে অনুষ্ঠিত হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র। আগেই শেষ হয়েছে লিগের গ্রুপপর্বের ৩২ দলের লড়াই।

এবারে শেষ ১৬টি দল নিজেদের যুদ্ধে নামবে। নকআউট পর্বের ১৬টি দলও চূড়ান্ত হয়ে গেছে।

ইউরোপের পরাশক্তি গুলো ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন গ্রুপে। স্পেন ও ইংল্যান্ডের তিনটি করে এবং জার্মানি ও ইতালির দুটি করে ক্লাব শেষ ষোলোতে জায়গা করে নেয়। ফ্রান্স, নেদারল্যান্ডস, পর্তুগাল, রাশিয়া, বেলজিয়াম ও ইউক্রেন থেকে একটি করে দল নকআউট পর্বের টিকিট কাটে। সাবেক চ্যাম্পিয়নদের মধ্যে গ্রুপপর্ব থেকে বাদ পড়েছে ম্যানইউ ও পোর্তো। বেলজিয়ামের প্রথম ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠেছে জেন্ত।

ট্রেবল জয়ী বার্সেলোনার প্রতিপক্ষ হিসেবে লড়বে ইংলিশ জায়ান্ট আর্সেনাল। এদিকে, স্প্যানিশ জায়ান্ট দশবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ ইতালিয়ান জায়ান্ট রোমা। শেষ ষোলোয় হাড্ডাহাড্ডি লড়াই হবে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ আর চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান রানার্সআপ জুভেন্টাসের মধ্যে।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ড্র’তে গ্রুপ চ্যাম্পিয়ন ও গ্রুপ রানার্সআপ দলগুলো দুটি ভিন্ন গ্রুপে খেলবে। তবে, নিয়ম অনুযায়ী লিগ পর্বের দুটি গ্রুপ চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা ছিলোনা। একইভাবে একগ্রুপ থেকে আসা এবং একই দেশের দুটি দলের দেখা হচ্ছে না শেষ ষোলোতে।

শেষ ষোলোর ড্র’তে মুখোমুখি যারা:

বার্সেলোনা বনাম আর্সেনাল
রিয়াল মাদ্রিদ বনাম রোমা
বায়ার্ন মিউনিখ বনাম জুভেন্টাস
ম্যানচেস্টার সিটি বনাম ডায়নামো কিভ
জেনিথ বনাম বেনফিকা
অ্যাটলেটিকো মাদ্রিদ বনাম পিএসভি
চেলসি বনাম পিএসজি
উলফসবার্গ বনাম জেন্ত

শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচগুলো হবে ১৬, ১৭ ও ২৩, ২৪ ফেব্রুয়ারি। আর ফিরতি লেগ হবে ৮, ৯ ও ১৫, ১৬ মার্চ।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ১৪ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।