ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

টেস্ট সিরিজে রেফারেল পদ্ধতি চায় ফিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০১০
টেস্ট সিরিজে রেফারেল পদ্ধতি চায় ফিকা

সিডনী: প্রতি টেস্টেই আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেম (ইউডিআরএস) রাখার পক্ষে ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)’র প্রধান টিম মে।

ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার চলতি চার ম্যাচের টেস্ট সিরিজে ইউডিআরএস পদ্ধতির প্রয়োগ করা হচ্ছে।

এর আগে ইউডিআরএস পদ্ধতি ব্যবহারের দাবি উঠেছে অনেক খ্যাতিমান ক্রিকেটারের দিক থেকে।

শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, ভারতের বীরেন্দ্র শেবাগ এবং সম্প্রতি অবসরে যাওয়া আম্পায়ার রুডি কোয়ের্টজেনও রেফারেল পদ্ধতির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করার পর, তাদের পাশে দাঁড়ালেন ফিকা প্রধান।

এই পদ্ধতিতে একটি দল ইনিংসে দু’বার করে মাঠে আম্পায়ারের দেওয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন করতে পারে। আবেদন ভুল না হলে ধারাবাহিক এই পদ্ধতির সুবিধা কাজে লাগাতে পারবে। মাঠ আম্পায়ারের দেওয়া সিদ্ধান্তের ১৫ সেকেন্ডের মধ্যে এই আবেদন করতে হয়।

মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত ভুল হলে প্রযুক্তির সাহায্য নিয়ে তার সঠিক সিদ্ধান্ত দেবেন তৃতীয় আম্পায়ার।

অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট স্পিনার ও ফিকা প্রধান এক বিবৃতিতে বলেন,‘‘এ বছরের মে’তে আইসিসির ক্রিকেট কমিটি সকল টেস্ট সিরিজে ইউডিআরএস পদ্ধতির প্রয়োগ করার জন্য আবেদন জানিয়েছিলো সংস্থাটির প্রধান নির্বাহী কমিটির কাছে। ফিকা প্রতিনিধিরা দৃঢ়ভাবে তার সমর্থন করেছিলো। যদিও দুভার্গ্যবশত, আইসিসির প্রধান নির্বাহী কমিটি সেটা অনুমোদন করেনি। ’’

তিনি আরো বলেন,‘‘এ পদ্ধতি শতভাগ নির্ভুল নয় এ ব্যাপারে খেলোয়াড়রা অবগত। তবে তাদের বিশ্বাস এটা থেকে অন্তত নিশ্চিত ভুল সিদ্ধান্তগুলো শোধরানো যাবে। ”

বাংলাদেশ সময়: ১৭০১ ঘন্টা, আগস্ট ০৬, ২০১০





বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।