ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

হকিতে প্রাথমিক দলের সদস্য বাড়ছে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০
হকিতে প্রাথমিক দলের সদস্য বাড়ছে

ঢাকা: এশিয়ান গেমসকে সামনে রেখে হকিতে প্রশিক্ষণ ক্যাম্পের জন্য ডাকা প্রাথমিক দলের সদস্য সংখ্যা বাড়ছে। শুক্রবার প্রাথমিক দলের রিপোর্টিংয়ের সময় একথা বলেন দলের ম্যানেজার কেএআর মঞ্জুর।



বাংলাদেশ দলের প্রাথমিক ক্যাম্পের জন্য ডাকা ২৯ সদস্যের ১৮ জনই উন্নত প্রশিক্ষণের জন্য জার্মানি যাচ্ছেন দলের প্রধান কোচ গেরহার্ড পিটার রাকের সঙ্গে। এক্ষেত্রে বাকিরা দেশেই ক্যাম্প করবেন। বিষয়টিকে তুলে ধরে দলের ম্যানেজার বলেন,‘‘ক্যাম্পে খেলোয়াড়দের সংখ্যা বাড়ানো হবে। কোচকে তো একই রকম সময় দিতে হয়। তাছাড়া এত অল্প খেলোয়াড়কে নিয়ে ঠিকমতো অনুশীলনও হয়না। ’’

ক্যাম্পে সদস্য সংখ্যা বাড়ানোর পক্ষে যুক্তি তুলে ধরলেন কোচ বরকতউল্লাহ চপলও। তিনি বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,‘‘দেশে অনুশীলনের জন্য ১০ জন খেলোয়াড় থাকবেন। কিন্তু তাদের দিয়ে তো আর আলাদা দল গঠন সম্ভব নয়। মাঠের অনুশীলনের জন্য অন্তত দুটি দল করার মতো সদস্য থাকলে ভালো হয়। ’’

শুক্রবার এশিয়ান গেমসের প্রাথমিক দলের খেলোয়াড়রদের রিপোর্টিং ছিলো। তবে অনেকেই মাঠে আসেননি। ফোনে যোগাযোগ করেছেন। দলের সহকারী ম্যানেজার আবু ইউসুফ জানালেন,‘‘প্রায় সবাই রিপোর্ট করেছেন। ” কেউ অসুস্থ আছে কিনা জানতে চাইলে তিনি জানান,‘‘মামুনুর রহমান চয়ন একটু অসুস্থ। তার জ্বর হয়েছে। ’’

অনুশীলনের জন্য খেলোয়াড়দের আগামীকাল (শনিবার) দুপুর দেড়টায় হকি মাঠে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এবারের জার্মানগামী দলে নুতন এসেছেন সাতজন। তারা হলেন- জাহিদ, সুমন, সুজন, নিলয়, তূর্য, ফিরোজ ও প্রিন্স। তাদের মধ্যে ভিয়েনা পোস্ট এজভিতে খেলবেন বিপ্লব, কৃষ্ণা, তূর্য ও মিমো। রানা ও মিমো খেলবেন জার্মানির র‌্যাফেলবার্গে। জিমি ও চয়ন খেলবেন ডুইজবার্গে। অন্যরা খেলবেন এসটিসি বন কাবে।

তবে আগেও জার্মানিতে প্রশিক্ষণের জন্য দল পাঠিয়ে এশিয়ান গেমসের বাছাইপর্বে ভালো খেলতে পারেনি বাংলাদেশ। বিষয়টি নিয়ে জার্মানগামী দলের সদস্য শেখ মোহাম্মদ নান্নুর কাছে প্রশ্ন রাখা হলে তিনি বলেন,‘‘গতবার সেখানে ঠিকমতো অনুশীলন হয়নি। পর্যাপ্ত ম্যাচও খেলতে পারিনি। তাই পারফরমেন্সে ঘাটতি ছিল। এবার আর সে সমস্যা হবে না। ”

চপলও জার্মানিতে দল পাঠানোর বিষয়টিকে সমর্থন করে বলেন, ইউরোপে অনুশীলনের ফলে খেলোয়াড়দের স্ট্যামিনা ও স্ট্রেথ বাড়ার মাধ্যমে টাফনেস ও টিম স্কিল বাড়বে।

২৯ সদস্যের প্রাথমিক দলের নতুন মুখ রক্ষণভাগের খেলোয়াড় মনসুর।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘন্টা, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।