ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

অস্ট্রেলিয়ান ওপেন জিতে ফেড-রাফার সঙ্গে ব্যবধান কমালেন জোকোভিচ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
অস্ট্রেলিয়ান ওপেন জিতে ফেড-রাফার সঙ্গে ব্যবধান কমালেন জোকোভিচ নোভাক জোকোভিচ।

দানিল মেদভেদেভের স্বপ্ন গুঁড়িয়ে টানা তৃতীয় ও নবম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতলেন নোভাক জোকোভিচ। আর এ জয়ে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নসশিপে যৌথভাবে শীর্ষে থাকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের আরও কাছে চলে গেলেন বিশ্বের নাম্বার ওয়ান এই সার্বিয়ান তারকা।

২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতে যৌথভাবে শীর্ষে রয়েছেন ফেড ও রাফা। আর জোকোভিচ এনিয়ে জিতলেন ১৮টি গ্র্যান্ড স্ল্যাম।

রোববার (২১ ফেব্রুয়ারি) রড লেভার অ্যারেনায় পাঁচ সেটের এই খেলায় প্রথম তিন সেট জিতেই ট্রফি নিশ্চিত করেন জোকোভিচ। বিশ্বের ৪ নাম্বার তারকা মেদভেদেভ প্রথম সেটে কিছুটা লড়াই করলেও পরে আর পেরে ওঠেননি। জোকোভিচ জিতে নেন ৭-৫, ৬-২ ও ৬-২ গেমে।

অস্ট্রেলিয়ান ওপেনে এমনিতেই রেকর্ডের মালিক জোকার খ্যাত এই তারকা। এই আসরটিতে উন্মুক্ত যুগ বা সর্বকালের সবচেয়ে বেশি শিরোপার মালিক তিনি আগেই ছিলেন। তার কাছাকাছি ৬টি শিরোপা জিতে দ্বিতীয়স্থানে ফেদেরার। এছাড়া এর আগেও ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত টানা তিনবার চ্যাম্পিয়ন হয়েছিলেন।

নিজের টেনিস ক্যারিয়ারে গ্র্যান্ড স্ল্যাম বিজয়ে অস্ট্রেলিয়ান ওপেনেই সবচেয়ে সফল জোকোভিচ। এরপর সর্বোচ্চ ৫বার চ্যাম্পিয়ন হয়েছেন উম্বলডনে। ইউএস ওপেন জিতেছেন ৩বার। সবচেয়ে কম ফ্রেঞ্চ ওপেন জিতেছেন একবার।

এদিকে দ্বিতীয়বারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে হতাশ হলেন রাশিয়ান মেদভেদেভ। এর আগে ২০১৯ আসরে ইউএস ওপেনের ফাইনালে নাদালের কাছে হেরে স্বপ্ন ভঙ্গ হয়েছিল এই তারকার।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।