ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

খেলা

প্যারালিম্পিকসেও নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
প্যারালিম্পিকসেও নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ

বেইজিং শীতকালীন প্যারালিম্পিকসে অংশ নিতে পারবেন না রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটরা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে এমন সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি)।

 

আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্তের কথা জানান আইপিসির সভাপতি অ্যান্ড্রু পার্সনস।

এর আগে গতকাল বুধবার আইপিসি জানিয়েছিল, নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন দেশ দুটির অ্যাথলেটরা। তবে তারা জাতীয় পতাকা এবং লোগো ব্যবহার করতে পারবেন না। কিন্তু এই সিদ্ধান্ত বিতর্ক সৃষ্টি করে। দাবি উঠেছিল, এতে বিশ্বে ভুল বার্তা যাচ্ছে। তাই একদিন পর সিদ্ধান্ত বদলাতে বাধ্য হলো আইপিসি।

আইপিসির এক বিবৃতিতে জানানো হয়েছে, প্যারালিম্পিকসের অ্যাথলেট ভিলেজের পরিস্থিতি 'অগ্রহণযোগ্য' হয়ে উঠেছে। সংস্থার সভাপতি অ্যান্ড্রু পার্সনস জানিয়েছেন, অনেক অংশগ্রহণকারী রুশ এবং বেলারুশের অ্যাথলেটদের বিরুদ্ধে খেলতে চাইছেন না। যা প্রতিযোগিতার ভাবমূর্তি নষ্ট করবে। তাই সিদ্ধান্ত বদলানো হয়েছে।

অ্যান্ড্রু পার্সনস আরও জানিয়েছেন, আইনি বাধ্যবাধকতার কারণে তার সংস্থা সরাসরি ইউক্রেনের পাশে দাঁড়াতে পারছে না। তবে ইউক্রেনে যুদ্ধ বিধ্বস্তদের প্রতি সহানুভূতি জানিয়েছেন তিনি।  

আগামীকাল শুক্রবার পর্দা উঠবে ২০২২ বেইজিং প্যারালিম্পিকের। এরপর শনিবার থেকে শুরু হবে মূল প্রতিযোগিতা। এবারের আসরে রাশিয়া থেকে ৭১ জন এবং বেলারুশ থেকে ১২ জন অ্যাথলেট অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু গত বৃহস্পতিবার ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক হামলার পর তাদের সমর্থনে বেলারুশও যোগ দেয়। তাই দুই দেশকেই নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হলো।

এর আগে ইউক্রেনে হামলার কারণে রাশিয়াকে ফিফা ও উয়েফা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। এমনকি বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ থেকেও বাদ দেওয়া হয়েছে তাদের। অন্যদিকে দেশটির কোনো ক্লাবকে ইউরোপীয় প্রতিযোগিতায় নামতে দেবে না উয়েফা। এবার তাতে যুক্ত হলো প্যারালিম্পিক কমিটি। তাছাড়া রাশিয়া এবং বেলারুশকে নিষিদ্ধ করার জন্য চাপ দিয়ে আসছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।