ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

খেলা

হকির ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে আশাবাদী বাবু

আবীর রহমান, সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
হকির ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে আশাবাদী বাবু

দেশে প্রথমবারের মত আয়োজিত হচ্ছে হকির ফ্রাঞ্চাইজি ভিত্তিক লিগ। হারানো জনপ্রিয়তা ফিরে পেতে এবং খেলার উন্নতি ঘটানোর জন্যই এই পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ হকি ফেডারেশন।

তাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। এবারের আসরের পৃষ্ঠপোষকতা করছে সেই গ্রুপেরই অঙ্গপ্রতিষ্ঠান এসিই। হকির এই আয়োজন নিয়ে বেশ আশাবাদী জাতীয় দলের তারকা খেলোয়াড় রেজাউল করিম বাবু। আসর নিয়ে নিজের প্রত্যাশার কথা জানালেন বাংলানিউজটোয়েন্টিফোরডটকমকে।

বাংলানিউজ: কেমন আছেন? হকিতে নতুনত্ব আসছে। প্রথমবারের মত ফ্রাঞ্চাইজি লিগ আয়োজিত হচ্ছে, এটা কিভাবে দেখছেন?

রেজাউল করিম বাবু: আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। হকির জনপ্রিয়তা ফেরাতে এই আয়োজন করা হচ্ছে। এটা অবশ্যই আমাদের জন্য অনেক ভালো খবর। এর আগে ক্রিকেটে-ফুটবলে এমন লিগ ছিল। এবার হকিতে আসছে। এমন টুর্নামেন্টে খেলার ইচ্ছা ছিল। আশা করি ভালো কিছুই হবে ইনশাল্লাহ।  

বাংলানিউজ: আপনার কি মনে হয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট যুগে প্রবেশ করতে আমাদের একটু দেরী হয়ে গেল? আরও আগেই এই পথে আমাদের আগানো প্রয়োজন ছিল?

রেজাউল করিম বাবু: সত্যি বলতে একটু দেরিই হয়ে গেছে। আরও আগে থেকে এই টুর্নামেন্ট শুরু হলে আরও ভালো হতো। এই টুর্নামেন্টে যে শুধুই খেলার উপকার হবে তেমন না; খেলোয়াড়রাও উপকৃত হবে। আর্থিক দিক থেকে খেলোয়াড়রা সচ্ছলতা পাবে। ফলে ক্রিকেট-ফুটবলের মত হকি খেলতেও সকলে উৎসাহ পাবেন। বয়স ভিত্তিক খেলোয়াড়রাও ভবিষ্যৎ ভেবে খেলায় আগ্রহ পাবে।

বাংলানিউজ: আপনি কি মনে করেন এই টুর্নামেন্ট থেকে ট্যালেন্ট হান্ট করা সম্ভব? নতুন খেলোয়াড় তুলে আনা সম্ভব?

রেজাউল করিম বাবু: আমি মনে করি এই টুর্নামেন্ট থেকে ট্যালেন্ট হান্ট খুব একটা সম্ভব হবে না। কারণ প্রতি দলে অনূর্ধ্ব-১৮ কোটায় মাত্র দুইজন খেলোয়াড় খেলতে পারবেন। এটা আরও বেশি হলে এজ লেভেলের খেলোয়াড় আরও বেশি তুলে আনা যেত। যেহেতু মাত্র ছয়টা দল। আরও বেশি দল হলে বা এজ লেভেলের কোটা আরও এক-দুইটা বেশি হলে ভালো হতো। তবে এটা প্রথমবার। আশা করি আগামীতে আরও বেশি দল আসবে।  

বাংলানিউজ: হকিতে আমাদের পাইপলাইনে কেমন খেলোয়াড় রয়েছে?

রেজাউল করিম বাবু: পাইপলাইন বলতে এখন আমাদের শুধু বিকেএসপির খেলোয়াড়রাই আছে। বিকেএসপির বাইরে তেমন খেলোয়াড় আসে না বললেই চলে। এই দিক থেকে আমি মনে করি ফেডারেশন জেলা দলগুলোর দিকেও নজর দিবে। তাহলে আরও বেশি ভালো খেলোয়াড় তুলে আনা সম্ভব হবে।

বাংলানিউজ: প্রতিবেশী দেশ ভারতেও কিন্তু হকি এবং কাবাডি ফ্রাঞ্চাইজি লিগ করেই জনপ্রিয়তা ফিরে পেয়েছে। আপনার কি মনে হয় বাংলাদেশেও এই প্রচেষ্টা সফল হবে?

রেজাউল করিম বাবু: ভারতের সঙ্গে আমাদের কিছুটা অমিল রয়েছে। তাদের প্রতিটা দলে ২৪-২৫ জন মেম্বার থাকে। আমাদের এখানে ১৮ জন মেম্বার। এর মধ্যে পাঁচ জন বিদেশি খেলবে প্রতি দলে। সে ক্ষেত্রে দেশের খেলোয়াড় সুযোগ পাবে মাত্র ১৩ জন। তবে এটা প্রথম আসর; আগামী আসরগুলোতে আরও বেশি দেশি খেলোয়াড় সুযোগ পাবে বলে আমি বিশ্বাস করি। তারা দলে না খেলতে পারলেও নিয়মিত অনুশীলনের মাঝে থাকবেন।

বাংলানিউজ: সময় দেয়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন। আপনার জন্য শুভ কামনা রইল।

রেজাউল করিম বাবু: আপনাকেও ধন্যবাদ। সকল হকির সমর্থক এবং বাংলানিউজটোয়েন্টিফোরের সকলের জন্য শুভ কামনা।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।