ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

খেলা

আবারও মাঠে ফিরছে যুব হকি

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
আবারও মাঠে ফিরছে যুব হকি

কিছুদিন আগেই শেষ হয়েছে নারী হকি টুর্নামেন্ট। এবার শুরু হতে যাচ্ছে যুব হকি।

তিন বছর পর মাঠে গড়াতে চলেছে টুর্নামেন্টটি। এবারের হকি প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ৫৭টি দল। যুব হকির ২৭ তম আসর এটি।  

এবারের আসরের পৃষ্ঠপোষকতা করছে আল আরাফাহ ইসলামি ব্যাংক। আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) মওলানা ভাসানী স্টেডিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে ২৭তম যুব হকি নিয়ে নানা বিষয়ে কথা বলেছেন ফেডারেশন ও স্পন্সর প্রতিষ্ঠান আল আরাফাহ ইসলামী ব্যাংকের কর্মকর্তারা।

২০১৮ সালে সর্বশেষ যুব হকি অনুষ্ঠিত হয়েছিল। তিন বছর পর পুনরায় শুরু হচ্ছে এই আসর। ৫২টি জেলা, চারটি শিক্ষা বোর্ড ও বিকেএসপি নিয়ে হবে এবারের প্রতিযোগিতা। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, নড়াইল, দিনাজপুর, জয়পুরহাট, ফরিদপুর, কুমিল্লা ও চট্টগ্রামে হবে প্রাথমিক পর্ব। প্রথম পর্ব থেকে দুইটি করে দল চূড়ান্ত পর্বে উঠবে।  

তিন বছর আগের আসরে ৪০ দল অংশ নিয়েছিল। এবার সেই সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৫৭। আগামীতে এই সংখ্যা আরো বাড়ার প্রত্যাশা ফেডারেশনের। এই আসর সফল হলে হকির অন্যান্য কর্মকান্ডতেও যুক্ত হওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন স্পন্সর আল আরাফাহ ব্যাংকের কর্মকর্তারা।  

আজ ২৭ সেপ্টেম্বর আল আরাফাহ ব্যাংকের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। সেই দিনেই ২৭তম যুব হকির সঙ্গে থাকতে পারে বেশ তৃপ্ত স্পন্সর প্রতিষ্ঠানটি। প্রতিটি ভেন্যু থেকে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল খেলবে ঢাকায় মূল পর্বে। প্রতিটি ভেন্যুতে দুইটি গ্রুপ করে খেলা হবে।  

এবারের আসর থেকে ১০০ জন হকি খেলোয়াড়কে বাছাই করার কথা জানিয়েছেন বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, ‘এবারের আসর থেকে আমরা ১০০ জন খেলোয়াড় বাছাই করার সিদ্ধান্ত নিয়েছি। এরপর তাদের আমরা দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দিব। বাংলাদেশ হকির পাইপলাইন তৈরিতে এই খেলোয়াড়দের বাছাই করা হবে। ’

বাছাইকৃত খেলোয়াড়দের বিদেশী কোচের মাধ্যমেও প্রশিক্ষণ দেওয়ার কথা জানিয়েছেন ইউসুফ। তিনি বলেন, ‘বাছাইকৃত খেলোয়াড়দের বিদেশী কোচের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। চেষ্টা করবো যেন বিদেশে নিয়েও তাদের খেলানো যায়, কিংবা প্রশিক্ষণ দেওয়া যায়। ’

ঢাকা ভেন্যুর খেলা আগামী বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) শুরু হচ্ছে। অন্য ভেন্যুগুলোতে অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে শুরু হবে। ২২ অক্টোবরের মধ্যে প্রথম পর্ব শেষ হলেও চূড়ান্ত পর্বের জন্য করতে হবে অপেক্ষা। মোহাম্মদ ইউসুফ বলেন, ‘অক্টোবরের শেষ সপ্তাহ থেকে ফ্রাঞ্চাইজ হকি লিগ শুরু করার পরিকল্পনা আমাদের। সেই টুর্নামেন্টের জন্য এই যুব হকির চূড়ান্ত পর্ব খানিকটা বিলম্ব হবে। প্রাথমিক পর্ব শেষ হওয়ার পর আমরা তখন সভা করে পরবর্তী পর্ব নিয়ে সিদ্ধান্ত নেব। ’ 

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa