ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করে হারল স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করে হারল স্কটল্যান্ড

বিশাল লক্ষ্য তাড়ায় নেমে নিউজিল্যান্ডকে ভয় পাইয়ে দিয়েছিল স্কটল্যান্ড। তবে লড়াই করেও কিউইদের অভিজ্ঞতার কাছেই হেরে গেল কাইল কোয়েটজারবাহিনী।

 

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে বুধবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৬ রানে জিতেছে নিউজিল্যান্ড।

টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৭২ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় কিউইরা। জবাবে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রানে থামে স্কটিশরা।

এই নিয়ে ৩ ম্যাচে ২ জয়ে গ্রুপ-২ এর পয়েন্ট টেবিলের তিনে আছে নিউজিল্যান্ড। স্কটিশরা টানা ৩ হারে সেমির লড়াই থেকেই ছিটকে গেল। ৪ ম্যাচের সবগুলো জিতে গ্রুপের শীর্ষে থাকা পাকিস্তান সবার আগেই সেমি নিশ্চিত করে ফেলেছে। ফলে লড়াইটা এখন কার্যত ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মধ্যেই সীমাবদ্ধ। তবে ভারত ও নাম্বিয়ার সম্ভাবনা ক্ষীণ।

স্কটল্যান্ডের শুরুটা অবশ্য ধীরগতির ছিল। জর্জ মানসে ও অধিনায়ক কাইল কোয়েটজারের ওপেনিং জুটিতে আসে ২১ রান। কোয়েটজার ১১ বলে ১৭ রান করে আউট হন। এরপর ৪৫ রানের জুটি গড়ে রানের চাকা সচল রাখেন মানসে ও ম্যাথু ক্রস। তবে এই জুটিতেও রান আসে ধীরগতিতে। মানসে ১৮ বলে ২২ রান করে বিদায় নিলে ভাঙে এই জুটি।

মানসের পর বেশিক্ষণ টিকতে পারেননি ক্রসও (২৭)। কলাম ম্যাকলাওডের ইনিংসও থামে ১২ রানেই। ১৪.৫ ওভারে তখন ৪ উইকেট হারিয়ে স্কটিশদের সংগ্রহ ১০২ রান। এরপর আর মাত্র ৪ রান যোগ হতেই বিদায় নেন রিচি বেরিংটন (২০)। কিন্তু খেলার আসল নাটকীয়তার শুরু এরপরই। ব্যাট হাতে রীতিমত ঝড় তুলে ম্যাচের গতিপথে পরিবর্তন আনেন মাইকেল লিস্ক।

১৮তম ওভারে লিস্কের ১ ছক্কা ও ২ চারে আসে ১৭ রান। শেষ ২ ওভারে স্কটল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৯ রান। লিস্কের এক ছক্কায় ওই ওভারে আসে ১৩ রান। ফলে শেষ ওভারে দরকার ছিল ২৬ রান। কিন্তু অ্যাডাম মিলনের ওই ওভারে ৯ রান তুলতে পারে স্কটল্যান্ড। শেষ পর্যন্ত ২০ বলে ৩টি করে চার ও ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন।  

বল হাতে নিউজিল্যান্ডের ইশ সোদি ও ট্রেন্ট বোল্ট ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন টিম সাউদি।

এর আগে নিউজিল্যান্ডের বিশাল সংগ্রহে বড় অবদান রাখেন ওপেনার মার্টিন গাপটিলের। ৫৬ বলে ৭ ছক্কা ও ৬ চারে ৯৩ রানের ইনিংস খেলেছেন তিনি। গ্লেন ফিলিপস করেছেন ৩৩ রান। দুজনের জুটিতে আসে ১০০-এর বেশি রান। ১৯তম ওভারে দুজনকে পর পর দুই বলে বিদায় করেন স্কটিশ পেসার ব্র্যাড হুইল। এছাড়া কিউই ব্যাটার ড্যারিল মিচেল করেছেন ১৩ রান। কিউই দলপতি কেন উইলিয়ামসন অবশ্য ব্যাট হাতে ব্যর্থ। ৪ বল খেলে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন তিনি।  

স্কটল্যান্ডের পক্ষে ব্রেডলি হোয়েল ও সাফিয়ান শরীফ দুটি করে উইকেট নেন। মার্ক ওয়াট ৪ ওভারে মাত্র ১৩ দিয়েছেন, নিয়েছেন একটি উইকেট।

ম্যাচ সেরা নির্বাচিত হন কিউই ওপেনার মার্টিন গাপটিল।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ