ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

মিরপুরের পিচ নিয়ে অ্যাগারের 'খোঁচা'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
মিরপুরের পিচ নিয়ে অ্যাগারের 'খোঁচা'

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে এসে নাকানিচুবানি খেয়ে গেছে অস্ট্রেলিয়া। পরে নিউজিল্যান্ডও ফিরেছিল হতাশ হয়ে।

যদিও দুই সফরকারী দলই ছিল প্রায় দ্বিতীয় সারির, কিন্তু মাহমুদউল্লাহদের বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে বেশ আশান্বিত ছিল দেশের ক্রিকেটপ্রেমীরা। কিন্তু মঞ্চ প্রস্তুত হতেই চিত্রটা পুরো বদলে গেল। অথচ বাংলাদেশে হেরে যাওয়া সেই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া মূল আসরে ঠিকই আলো ছড়াচ্ছে।  

ঘরের মাটিতে মাহমুদউল্লাহদের সেই সাফল্যের পেছনে অনেকেই মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট সেটডিয়ামের পিচের দায় দেখেন। মিরপুরের স্লো পিচ নিয়ে অবশ্য বহুদিন থেকেই সমালোচনা হয়ে আসছিল। সমর্থকদের একাংশের দাবি, মিরপুরের ওই পিচে খেলেই বিশ্বকাপের স্পোর্টিং উইকেটে ধুঁকছে টাইগাররা। অন্যদিকে যে দুই দলের সঙ্গে খেলে বিশ্বকাপের প্রস্তুতি সেরেছিল বাংলাদেশ, সেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মূল মঞ্চে ঠিকই সাফল্য পাচ্ছে। এবারের খেলাটা যে মিরপুরে নয়, দুবাইয়ে; কিছুটা ঘুরিয়েফিরিয়ে সেই কথাই মনে করিয়ে দিলেন অজি স্পিনার অ্যাস্টন অ্যাগার।  

আগামীকাল বৃহস্পতিবার (৪ নভেম্বর) বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম ৪ ম্যাচের সবগুলোতেই হেরে যাওয়া টাইগারদের সেমির স্বপ্ন আগেই শেষ হয়ে গেছে। অন্যদিকে ৩ ম্যাচে ২ জয় ও ১ হারে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-১ এর পয়েন্ট তালিকায় তিনে থাকা অস্ট্রেলিয়া এখনও টিকে আছে সেমির লড়াইয়ে। বাংলাদেশের বিপক্ষে জিতলে সেই লড়াইয়ে অনেকটা এগিয়ে যাবে অজিরা। এর আগে দলের সংবাদ সম্মেলনে অ্যাগার বলেন, 'বাংলাদেশে একেবারে ভিন্ন কন্ডিশন ছিল। সেরকম কন্ডিশনে আমাদের অনেকে সম্ভবত প্রথমবার খেলেছিল। আমরা বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছিলাম। সত্যি কথা বলতে ওই কন্ডিশনে বাংলাদেশ অসাধারণ খেলেছিল। তারা ঘরের মাঠে ভালো খেলেছে। তাতে অবশ্য আশ্চর্যের কিছু নেই, কিন্তু এখন ব্যাপারটা ভিন্ন। আমাদের দলটা এখন আলাদা এবং উইকেটও আর বাংলাদেশের মতো আচরণ করছে না। ’

মিরপুরের পিচে মোস্তাফিজুর রহমানকে সামলাতে রীতিমত হিমশিম খেয়েছে অস্ট্রেলিয়া। ফিজের কাটার পড়তে ব্যর্থ হয়েছেন অধিকাংশ অজি ব্যাটাররা। কাটার মাস্টারের ওই সাফল্যের পেছনেও মিরপুরের ওই পিচের অবদান দেখছেন অ্যাগার, 'আমি মনে করি মুস্তাফিজকে মোকাবিলা করা খুব কঠিন হওয়ার পেছনে সেখানকার কন্ডিশন বড় ভূমিকা রেখেছিল। স্লোয়ার বলে সে যে পরিমাণ বল ঘুরাতে পারছিল, সেটা ছিল অসাধারণ। কিন্তু সেটা হচ্ছিল ওই পিচের কারণে এবং স্পিনারদের ক্ষেত্রেও বিষয়টা একই।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ