ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

আফগানদের বড় ব্যবধানেই হারাল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
আফগানদের বড় ব্যবধানেই হারাল ভারত

বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে নিজেদের পরের তিন ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে ভারতকে। সেই যাত্রায় আফগান যুদ্ধে ভালোই জবাব দিল বিরাট কোহলিবাহিনী।

ম্যাচে ৬৬ রানের বড় জয় পায় ভারত।

বুধবার (০৩ নভেম্বর) চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হয় ভারত ও আফগানিস্তান। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে গ্রুপ টুয়ের ম্যাচে নামে দুদল। বাংলাদেশ সময় রাত আটটায় ম্যাচটি মাঠে গড়ায়।

প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২১০ রান করে। এবারের বিশ্বকাপে কোনো দলের এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করে আফগানিস্তান।

২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই অস্বস্তি নিয়ে ব্যাট করে আফগানিস্তান। দলীয় ১৩ রানেই দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শাহজাদকে হারায় তারা। এরপর নিয়মিত বিরতিতে টপঅর্ডারের আরও ৩ উইকেট হারায় তারা। তবে ষষ্ঠ উইকেট জুটিতে ৩৮ বলে ৫৭ রান তুলে শুধু পরাজয়ের ব্যবধানই কমান মোহাম্মদ নবী ও করিম জানাত। কিন্তু নবীকে মোহাম্মদ শামি তুলে নিয়ে জুটি ভাঙেন।  

আফগান অধিনায়ক নবী ৩২ বলে সর্বোচ্চ ৩৫ রান করেন। করিম ২২ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন।

ভারতীয় বোলারদের মধ্যে শামি সর্বোচ্চ ৩ উইকেট পেলেও দুর্দান্ত বল করেন ২০১৭ সালের পর টি-টোয়েন্টিতে সুযোগ পাওয়া স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। তিনি ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২টি উইকেট তুলে নেন।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ফুরফুরে মেজাজে খেলে ভারত। এদিন উদ্বোধনী জুটিতেই ১৪.৪ ওভারে ১৪০ রান তুলে ফেলেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। অসাধারণ ব্যাট করা রোহিত করিম জানাতের বলে আউট হওয়ার আগে ৪৭ বলে ৮টি চার ও ৩টিট ছক্কায় ৭৪ করেন।

আরেক ওপেনার রাহুলও দুর্দান্ত ব্যাট করেন। এই ডানহাতি শেষ অবধি ৬৯ রানে থামেন। তিনি ৪৮ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬৯ করে গুলবাদিন নায়েবের বলে বোল্ড হন।

দুই ওপেনার বিদায় নিলেও তৃতীয় উইকেট জুটিতে ২১ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংস জোগাড় করেন ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া। পন্থ ১৩ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রান করে অপরাজিত থাকেন। আর ১৩ বলে ৩৫ রানের হার না মানা ইনিংস খেলা পান্ডিয়া ৪টি চার ও ২টি ছক্কা হাঁকান।

ম্যাচ সেরা নির্বাচিত হন রোহিত শর্মা।

এ জয়ে অবশ্য এখনও গ্রুপে চারে রয়েছে ভারত। চার ম্যাচের সবকটি জিতে ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। দুই ও তিনে রয়েছে যথাক্রমে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। এই গ্রুপ থেকে পাকিস্তানের সঙ্গে শেষ চারে যেতে হলে ভারতকে পরের দুই ম্যাচে জিততে তো হবেই, পাশাপাশি থাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও।  

বাংলাদেশ সময়: ২৩৪৩ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ