ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

'ভারত-আফগানিস্তান ম্যাচকে পাতানো বলা বন্ধ করুন'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২১
'ভারত-আফগানিস্তান ম্যাচকে পাতানো বলা বন্ধ করুন'

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে ভারতের কাছে পাত্তাই পায়নি আফগানিস্তান। অথচ এই দলটিই আবার আসরে নিজেদের প্রথম তিন ম্যাচে দারুণ খেলেছে।

এর মধ্যে স্কটল্যান্ড আর নামিবিয়াকে হারানোর পাশাপাশি পাকিস্তানের বিপক্ষে হারলেও তুমুল লড়াই উপহার দিয়েছেন রশিদ-নবীরা। কিন্তু ভারতের বিপক্ষে তাদের সেই রূপ দেখা যায়নি। এজন্যই অনেক সমর্থকের দাবি, ম্যাচটা ছিল পাতানো। কিন্তু পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার বলছেন ভিন্ন কথা।

ভারত-আফগানিস্তান ম্যাচটিকে পাতানো বলতে নারাজ শোয়েব। টুইটারে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস লিখেছেন, 'এই (ভারত-আফগানিস্তান) ম্যাচটিকে পূর্বপরিকল্পিত কিংবা পাতানো বলা বন্ধ করুন। এটা কেবলই বাজে দিকটাই ফুটিয়ে তুলবে। আমি আফগানিস্তান ও ভারত উভয়ের পাশে আছি। '

আফগানিস্তানের বিপক্ষে শুরুতে ব্যাট করে ভারত ২১০ রান তোলে ২ উইকেট হারিয়ে। জবাবে আফগানিস্তান পুরো ২০ ওভার ব্যাট করে ১৪৪ রান তুলতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এই ম্যাচে আফগান ক্রিকেটারদের খেলা, মাঠে বেশ কিছু সিদ্ধান্ত, একাদশ সাজানো এবং টস জিতে অধিনায়ক নবীর বোলিং নেওয়া নিয়ে প্রশ্ন তোলে। তাছাড়া নবীর এক ওভার বোলিং করা, রশিদ খানের বাজে বোলিং আর দলটির ফিল্ডিং নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। বিশেষ করে হার্দিক পান্ডিয়ার ক্যাচ মিস হওয়ার ব্যাপারটা অনেকেই সন্দেহের চোখে দেখছেন। বিশেষ করে পাকিস্তানি সমর্থকরা ম্যাচের ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করছেন বেশি।

শুধু ম্যাচের ফলাফল নিয়েই নয়, অনেকে বলছেন আফগানরা ম্যাচটা হেরেছে ভারতকে সেমিফাইনালে উঠার সুবিধা করে দিতে। কারণ টানা দুই ম্যাচ হেরে খাদের কিনারে চলে গিয়েছিল কোহলিবাহিনী। তৃতীয় ম্যাচটি ছিল তাদের স্বপ্ন বাঁচিয়ে রাখার একটা সুযোগ। ম্যাচটা হারলে কোনো সমীকরণেই আর সুযোগ থাকতো না তাদের সামনে। তাছাড়া বড় জয়ে নেট রানরেটও বেশ ভালো হয়েছে ভারতের। কিন্তু শোয়েব আখতার নিজের ইউটিউব চ্যানেলে বলেছেন, 'অনেকেই হতাশ হয়েছেন, হতাশ হওয়া অস্বাভাবিক নয়। ভারতের জন্য এখনো সুযোগ আছে। ভারত কিন্তু খুবই ভালো খেলেছে। এই সহজাত ক্রিকেটটাই খেলা দরকার ছিল তাদের। দুই-তিন জায়গায় মনে হতে পারে আফগানিস্তানের ব্যাটিং বা বোলিংটা আরও ভালো করা উচিত ছিল। '

এদিকে চোটের কারণে ম্যাচটিতে ছিলেন আফগানিস্তানের তারকা স্পিনার মুজিব উর রহমান। তার দলে না থাকা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। কিন্তু এর জবাবে শোয়েব বলেছেন, 'মুজিবের চোট আরও আগে থেকেই ছিল। হয়তো বাকি ম্যাচগুলোতেও মাঠে নামা হবে না তার। । ' অনেকে প্রশ্ন তুলেছেন, আফগান অধিনায়ক নবী কেন মাত্র এক ওভার করলেন। কিন্তু শোয়েবের মতে, আফগান দলের ওপর এভাবে জোরালো অভিযোগ আনাটা ঠিক না। কারণ সেখানে এখন শরিয়া আইন আছে, ফলে এমন অপরাধের বড় শাস্তির ঘোষণাও আসতে পারে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ