ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

বাবর-শোয়েবের ব্যাটে রানপাহাড়ে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
বাবর-শোয়েবের ব্যাটে রানপাহাড়ে পাকিস্তান

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন বাবর আজম। পাকিস্তানি অধিনায়কের ব্যাট স্কটল্যান্ডের বিপক্ষে হাসলো।

'ক্লাসিক' ব্যাটিংয়ে চলতি আসরে চতুর্থ ফিফটি তুলে নিয়েছেন টি-টোয়েন্টি সেরা এই ব্যাটার। শেষদিকে রীতিমত ঝড় তুলে ফিফটি তুলে নিয়েছেন শোয়েব মালিক। এছাড়া ছোট ক্যামিও ইনিংস খেলেছেন মোহাম্মদ হাফিজও। আর তাতে ভর করে স্কটিশদের বিপক্ষে ৪ উইকেট হারিয়ে ১৮৯ রানের বিশাল সংগ্রহ পেল পাকিস্তান।

সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচে রোববার শারজাহতে টস জিতে ব্যাটিং বেছে নেয় পাকিস্তান। আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় ম্যাচটি তাদের জন্য শুধুই নিয়মরক্ষার এবং সেমির প্রস্তুতি নেওয়ার উপলক্ষে পরিণত হয়েছে। অন্যদিকে এই পর্ব থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ার একটা জয় নিয়ে দেশে ফেরার সুযোগ কাইল কোয়েটজারের দলের সামনে।

শুরুতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও বাবরের ব্যাট থেকে আসে ৩৫ রানের জুটি। চলতি বিশ্বকাপে দারুণ ফর্মে থাকা রিজওয়ান অবশ্য আজ মাত্র ১৫ রান করেই বিদায় নিয়েছেন। তবে এর মধ্যেই ক্রিস গেইলকে ছাড়িয়ে একটি বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টির এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের মালিক ছিলেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটিং দানব ২০১৫ সালে ১৬৬৫ রান করেছিলেন। আর রিজওয়ান চলতি বছর এখন পর্যন্ত রান করেছেন ১৬৭৬।  

রিজওয়ান বিদায় নেওয়ার পর তিনে ফখর জামান বিদায় নেন ৮ রান করেই। তবে বাবরের দুর্দান্ত ফর্ম এই ম্যাচেও জারি ছিল। ৪০ বলে তিনি তুলে নিয়েছেন আসরে নিজের চতুর্থ ফিফটি। বাবর ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে চার ফিফটির রেকর্ড আছে সাবেক অজি ওপেনার ম্যাথু হেইডেন (২০০৭), বিরাট কোহলি (২০১৪) এর দখলে। তাছাড়া টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে এই নিয়ে বাবরের ফিফটির সংখ্যা দাঁড়ালো ১৩টিতে। এই তালিকায় দুইয়ে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (১৩) এবং ১১টি করে ফিফটি নিয়ে যৌথভাবে তিনে আছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।  

বাবরের পাশাপাশি হাফিজ খেলেছেন গুরুত্বপূর্ণ এক ইনিংস। মাত্র ১৯ বলে ৩২ রানের ইনিংস খেলার পথে এই অভিজ্ঞ ব্যাটার ৪টি চার ও ১টি ছক্কা হাঁকানোর পাশাপাশি বাবরের সঙ্গে মাত্র ৩২ বলে ৫৩ রানের জুটি গড়েছেন। এরপর শোয়েব মালিক এসে দারুণ সঙ্গ দেন বাবরকে। তাদের ১৫ বলের জুটিতে আসে ৩০ রান। বাবর ৪৭ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৬৬ রানে বিদায় নিলেও শোয়েব মালিক রীতিমত স্কটিশ বোলারদের কচুকাটা করেছেন। মাত্র ১টি চার মারলেও এই ডানহাতি ছক্কা হাঁকিয়েছেন ৬টি! প্রথম ১৪ বলে ৩২ রান করার পরের চার বলে অর্থাৎ মাত্র ১৮ বলে তুলে নিয়েছেন দুর্দান্ত এক ফিফটি। ইনিংসের শেষ ওভারে মালিকের ৩ ছক্কা ও ১ চারে আসে ২৬ রান! শেষ বলে ছক্কা হাঁকিয়ে ফিফটি তুলে নেওয়া মালিক অপরাজিত থাকেন ৫৪ রানে।

বল হাতে স্কটল্যান্ডের ক্রিস গ্রিভস ২ উইকেট পেলেও ওভারপিছু খরচ করেছেন ১০.৭৫ রান করে। এছাড়া ১টি করে উইকেট গেছে হামজা তাহির ও সাফিয়ান শরিফের ঝুলিতে।  

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ