ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

প্রবাসীদের পরিবারের জন্য ভিজিট ভিসা দেবে সৌদি সরকার

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫
প্রবাসীদের পরিবারের জন্য ভিজিট ভিসা দেবে সৌদি সরকার

রিয়াদ: মন্ত্রণালয়ে না গিয়ে শুধুমাত্র অনলাইনে আবেদন করেই প্রবাসীদের পরিবারের সদস্যদের জন্য ভিজিট ভিসা ইস্যু করবে সৌদি সরকার। আগামী রোববার (১৮ জানুয়ারি) থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক স‍ূত্র।



স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই সূত্রের বরাত দিয়ে বুধবার (১৪ জানুয়ারি) স্থানীয় একটি প্রভাবশালী সংবাদমাধ্যম জানায়, ভিসা অফিসে উপস্থিত না হয়ে অনলাইনে প্রয়োজনীয় কাগজপত্র সংযোজন করে ভিসার আবেদন করতে পারবেন প্রবাসীরা।   ভিসা অফিসে ভিড় কমানো এবং সময় বাঁচানোর জন্যই ম‍ূলত অনলাইনে ভিজিট ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বুধবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রবেশের পরেও এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি পাওয়া যায়।

সূত্রমতে, এ সংক্রান্ত একটি সফল পাইলট প্রকল্প পরিচালনা করে প্রবাসী ভিসা আবেদনকারীকে ভিসা অফিসে না এসে অনলাইনে আবেদন করার মাধ্যমে তাদের সময় এবং শ্রম কমিয়ে আনতে সক্ষম হওয়ার পরই মূলত অনলাইনে ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

অনলাইনে ভিসার আবেদনকারীকে অবশ্যই তার ইকামা (রেসিডেন্স পারমিট) সহ যাবতীয় তথ্য সঠিকভাবে অনলাইনে সাবমিট করতে হবে। সে সঙ্গে তার পরিবারের পাসপোর্টসহ সব কাগজপত্র সঠিকভাবে অনলাইনে জমা দিতে হবে।

এজন্য প্রবাসীদেরকে তার পরিবার নিয়ে আসার আগে পরিবারের বাসস্থান, চিকিৎসা বিমা এবং ভিজিট ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই তার পরিবার সৌদি আরব ত্যাগ করবে, এ ব্যাপারে নিশ্চয়তা দিতে হবে। পাশাপাশি এখানে অবস্থানকালে ভিজিটরদের জন্য রাজ্য কর্তৃক প্রণীত আইন মেনে চলার নিশ্চয়তাও দিতে হবে।

এছাড়াও আবেদনকারীদের পরিষ্কার করতে হবে যে, তাদের পরিবার শুধুমাত্র ভ্রমণের উদ্দেশ্যে সৌদি আরব পরিদর্শন করবেন, ওমরাহ বা হজের জন্য নয়। ভিজিট ভিসায় এসে হজ বা ওমরাহ পালন করেছেন, এমন প্রমাণিত হলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।

অনলাইনে ভিসা পাওয়ার জন্য ভিজিট করুন www.moi.gov.sa

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ