ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রেজাল্ট

কুমিল্লা বোর্ডে পাসের হারে শীর্ষে চাঁদপুর, তলানিতে ফেনী

ইমতিয়াজ আহমেদ জিতু, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
কুমিল্লা বোর্ডে পাসের হারে শীর্ষে চাঁদপুর, তলানিতে ফেনী কুমিল্লা বোর্ড

কুমিল্লা: পাসের হারের দিক থেকে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ছয় জেলার মধ্যে শীর্ষে রয়েছে চাদঁপুর জেলা। কুমিল্লার অবস্থান দ্বিতীয়, আর গতবারের মতো এবারও তলানিতে রয়েছে ফেনী।

বুধবার (১৭ জুলাই) ফলাফল ঘোষণার পর শিক্ষা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে পাসের হারের দিক থেকে হার ৮৬.৮৭ শতাংশ পাস নিয়ে প্রথম স্থানে রয়েছে চাদঁপুর জেলা।

এ জেলায় ৬২টি কলেজের ১৪ হাজার ৩৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১২ হাজার ৪৭৪ জন।

পাসের হারে এ জেলায় ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। চাঁদপুর জেলায় ৫ হাজার ৩৭২ জন ছেলে এবং ৭ হাজার ১০২ জন মেয়ে পাস করেছে।

বোর্ডে পাসের হারের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা। এ জেলার পাসের হার ৮২.৯০ শতাংশ। কুমিল্লা জেলায় ১৫০টি কলেজের ৩১ হাজার ৭৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৫ হাজার ৭৬১ জন। পাসের হারে এ জেলায়ও মেয়েরা এগিয়ে। জেলায় ১২ হাজার ৩০ জন ছেলে এবং ১৩ হাজার ৭৩১ জন মেয়ে পাস করেছে।

পাসের হারের দিক থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার অবস্থান তৃতীয়। এ জেলায় পাসের হার ৭৫.৩১ শতাংশ। জেলায় ৫৪টি কলেজের ১৩ হাজার ৩৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১০ হাজার ৮৩ জন। এ জেলায় ৪ হাজার ৮১ জন ছেলে এবং ৬ হাজার ২ জন মেয়ে পাস করেছে।

চতুর্থ স্থানে রয়েছে নোয়াখালী জেলা। জেলায় পাসের হার ৭৫.২১ শতাংশ। এ জেলায় ৪৫টি কলেজের ১৭ হাজার ৩৩৬ জন শিক্ষার্থী

পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১৩ হাজার ৩৮ জন পাস করেছে। এ জেলায়ও পাসের হারে মেয়েরা এগিয়ে। জেলায় ৬ হাজার ৩৫২ জন ছেলের বিপরীতে মেয়েদের পাসের সংখ্যা ৬ হাজার ৬৮৬ জন।

বোর্ডের ছয় জেলার মধ্যে পাসের হারের দিক থেকে ৫ম স্থানে রয়েছে লক্ষ্‌মীপুর। এ জেলায় পাসের হার ৬৮.৮১ শতাংশ। জেলায় ৩৪টি কলেজের ৮ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়, যার মধ্যে ৫ হাজার ৭৩৪ জন পাস করেছে। এ জেলায় ২ হাজার ৭৬৬ জন ছেলে পাস করেছে, আর মেয়েদের পাসের সংখ্যা ২ হাজার ৯৬৮ জন।

আর গতবারের মতো এবারও কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হারের দিক থেকে তলানিতে রয়েছে ফেনী জেলা। এ জেলায় পাসের হার ৬৩.৫১ শতাংশ। জেলায় ৪১টি কলেজের ৯ হাজার ৮৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৬ হাজার ২৬৮ জন পাস করেছে। এ জেলায়ও পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। জেলায় ২ হাজার ৭৩১ জন ছেলে এবং ৩ হাজার ৫৩৭ জন মেয়ে পাস করেছে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ বোর্ডে ৯৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে ৪৩ হাজার ২২২ জন ছাত্র ও ৫১ হাজার ১৩৮ জন ছাত্রী। আর পাস করেছে ৭৩ হাজার ৩৫৮ জন। যার মধ্যে ৩৩ হাজার ৩৩২ জন ছেলে এবং ৪০ হাজার ২৬ জন মেয়ে।

পাসের হারের দিক থেকে ছেলেদের হার ৭৭.১২ শতাংশ এবং মেয়েদের হার ৭৮.২৭ শতাংশ।

এবারের পাসের হার বিগত ৫ বছরের তুলনায় বেড়েছে। ২০১৮ সালে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, ২০১৭ সালে পাসের হার ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে পাসের হার ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাসের হার ছিল ৫৯. ৮০ এবং ২০১৪ সালে পাসের হার ছিল ৭০.১৪ শতাংশ।

এবার পাসের হারের পাশাপাশি জিপিএ ৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে। এ বোর্ডে এবার ২ হাজার ৩৭৫ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যার মধ্যে ৯৯১ জন ছাত্র ও ১ হাজার ৩৮৪ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রেজাল্ট এর সর্বশেষ