ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

লেনদেন বাড়লেও ‌কমেছে সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৪
লেনদেন বাড়লেও ‌কমেছে সূচক

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার মূল্য সূচক কমলে লেনদেন বেড়ে দিনের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৪ লাখ টাকার।

গত মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল মাত্র ২৯১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)বুধবার লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮৭ লাখ টাকার। গত কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৮৩ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ৩৫ শতাংশ,মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭৬ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৩৮ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক ৪৬ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৫০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ১৩ দশমিক ৯৬ শতাংশ, প্রকৌশল ৮ দশমিক ৪৭ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ১৬ দশমিক ৪২ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৭ দশমিক ৩৫ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরু থেকেই ডিএসইর সাধারণ সূচক কমতে থাকে। বেলা পৌনে ১২টা ২৫ মিনিটের দিকে সূচক দিনের সর্বনিম্ন ৫২ পয়েন্ট কমে যায়। কিন্তুলেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫১৯ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৬২৪ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৯৮৩ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৬১টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তীত রয়েছে ২৯টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-এমারেল্ড অয়েল, স্কয়ার পার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, লাফার্জ সুরমা সিমেন্ট, পদ্মা অযেল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল এবঙ ইউসিবিএল।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৭৮৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮৬ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৭৫৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৩ হাজার ৯৬৮ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮৭ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।