ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

উভয় স্টকে সূচক ও লেনদেন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪
উভয় স্টকে সূচক ও লেনদেন কমেছে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচক ও লেনদেন কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৪৩ কোটি ৪২ লাখ টাকার।

গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৯ লাখ টাকার। গত কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৬১ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ৪৪ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭৫ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৩২ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ০৩ শতাংশ, ব্যাংক ৯ দশমিক ৬৯ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ১০ দশমিক ৭৭ শতাংশ, প্রকৌশল ১৪ দশমিক ৩৯ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৮ দশমিক ২৬ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৫২ শতাংশ।
 
দিনের শুরু থেকেই ডিএসইর সাধারণ সূচক ওঠা-নামা করতে থাকে। তবে বেলা সাড়ে ১১টার দিক থেকে সূচক দিনের সর্বচ্চো ১০ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫১৯ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে এক হাজার ৬১৫ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ৯৭৮ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২০টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তীত রয়েছে ২২টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মা, পদ্মা অয়েল, এমারল অয়েল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সিস্টেম বিল্ডিং কর্পোরেশন, গ্রামীণফোন এবং লাফার্জ সুরমা সিমেন্ট।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৭৯৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯১ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৭৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০১ পয়েন্ট কমে অবস্থান করে ১৩ হাজার ৯৮৯ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৯ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪/আপডেটেড: ১৬৩২ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।