ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ার

অবশেষে ইতিবাচক ধারায় পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪
অবশেষে ইতিবাচক ধারায় পুঁজিবাজার

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কয়েক কার্যদিবস ধরে ধারাবাহিক দরপতন হলেও সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়ে দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০০ কোটি ৬৫ লাখ টাকা।

  সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৮টি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৪ কোটি ৫৮ লাখ টাকার। সোমবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৭ দশমিক ৩৭ শতাংশ, টেক্সটাইল খাতের ১৩ দশমিক ৫৭ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ২২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ৭২ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক ১৩ শতাংশ, ব্যাংক ৬ দশমিক ৮২ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ১২ দশমিক ৪৭ শতাংশ, প্রকৌশল ১২ দশমিক ৬৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ১০ দশমিক ২৭ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৪ দশমিক ৯৩ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক সামান্য বৃদ্ধি পেলেও পরবর্তীতে সূচক কমতে থাকে। বেলা ১১টায় সূচক দিনের সর্বনিম্ন ৩ পয়েন্ট কমে যায়। এরপর সূচক একটানা ঊর্ধ্বমুখী হতে থাকে। বেলা ১২টা ১০ মিনিটে সূচক দিনের সর্বোচ্চ ৪৮ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৪৯৮ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬০৬ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৭৯ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬০টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৪০টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, লাফার্জ সুরমা সিমেন্ট, এমারেল্ড অয়েল, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, ফ্যামিলি টেক্সটাইল, পদ্মা অয়েল, ন্যাশনাল টিউবস এবং আলহাজ টেক্সটাইল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৬৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৭৬৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৭৪৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৩ হাজার ৯২৩ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৫৮ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa