ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে নামমাত্র সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪
ডিএসইতে নামমাত্র সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত কয়েক কার্যদিবস ধরে ধারাবাহিক দরপতন হলেও সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার নামমাত্র মূল্যসূচক বেড়ে দিনের কার্যক্রম শেষ হয়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।


 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৯৯ কোটি ৯২ লাখ টাকার। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩০০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৮ কোটি ৮৪ লাখ টাকার। মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৮ দশমিক ৩২ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ৩০ শতাংশ,মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৭ দশমিক ৯৯ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ৩৪ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৬৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৯ দশমিক ৩৯ শতাংশ, প্রকৌশল ১৪ দশমিক ৫১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৭ দশমিক ৬৯ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৬৫ শতাংশ।
 
দিনের শুরু থেকেই ডিএসইর সাধারণ সূচক বাড়তে থাকে। বেলা ১১টা ৫ মিনিটে সূচক দিনের সর্বোচ্চ ৩৫ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকে বেশ ওঠানামা করতে থাকে। তবে সূচক একবারও নেতিবাচক হয়নি।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৫০৮ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬০৮ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৮১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৭টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তীত রয়েছে ২৮টির দাম।
 
বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গ্রামীণ ফোন, এমারেল্ড অয়েল, পদ্মা অয়েল, অ্যাটলাস বাংলা, ন্যাশনাল টিউবস এবং ইস্টার্ন হাউজিং।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক মাত্র ৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৭৭৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৭৮৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৩ হাজার ৯৩৮ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৮৪ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।