ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমেছে ডিএসইতে ২৯, সিএসইতে ৯০ পয়েন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৪
সূচক কমেছে ডিএসইতে ২৯, সিএসইতে ৯০ পয়েন্ট

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ধারাবাহিক দরপতনের ধারায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও সূচক ও লেনদেন কমেছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৭৭ কোটি ৭৬ লাখ টাকার।

গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৯২ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও(সিএসই) রোববার লেনদেন হয়েছে ২৬ কোটি ৭০ লাখ টাকার। গত কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৭ দশমিক ৩০ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ৭৩শতাংশ,মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬৬ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৩ দশমিক ৮৫ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক৮০ শতাংশ,ব্যাংক ৭ দশমিক ৯৯ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৯ দশমিক ৩৯ শতাংশ, প্রকৌশল ১৫ দশমিক ১০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৮ দশমিক ৫৯ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬দশমিক ১৪ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক মাত্র ২ পয়েন্ট বৃদ্ধি পেলেও পরে তা কমতে থাকে। বিশেষ করে বেলা ১১টা ৫ মিনিটথেকে সূচক একটানা কমতে থাকে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচকদিনের সর্বনিম্ন ২৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৪৭৮ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে এক হাজার ৫৯৩ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ৯৭৩ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৯৭টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৩২টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ইস্টার্ন হাউজিং, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, পদ্মা অয়েল, সেন্ট্রাল ফার্মা এবং অ্যাটলাস বাংলা।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৯০ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৬৮২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৬২৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩১ পয়েন্ট কমে অবস্থান করে ১৩ হাজার ৮০৬ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭০ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।