ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

শেয়ার

ডিএসই’র লেনদেন আবারও শুরু, সূচকে ওঠানামা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪
ডিএসই’র লেনদেন আবারও শুরু, সূচকে ওঠানামা

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)সার্ভারে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ার পর বেলা ১টা ২০ মিনিটে ডিএসইতে আবারও লেনদেন শুরু হয়েছে। তবে লেনদেন শুরু হওয়ার পর সূচকে ওঠানামা প্রবণতা লক্ষ্য করা গেছে।


 
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতেসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেলেও পরে সূচক কমতে থাকে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটেডিএসই’র সাধারণ সূচক ৪ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। বেলা১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট, বেলা ১০টা ৪৫ মিনিট থেকে লেনদেন সাময়িক বন্ধ রাখা হয়। পরে ১টা ২০ মিনিটে লেনদেন শুরু হলে সূচক ১ পয়েন্ট কমে যায়। কিন্তু বেলা ১টা ৩০ মিনিটে সূচক ২পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৫৯৩ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১হাজার ৬৮০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বৃদ্ধি পেয়েঅবস্থান করে এক হাজার ২২ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে ৫৯টি প্রতিষ্ঠানের দাম বাড়লেও সাধারণসূচক বৃদ্ধি পেয়েছে ২ পয়েন্ট। লেনদেন হয়েছে মাত্র ৩৪ কোটি ৬১লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৫৯টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায়ওঠানামা করছে-গ্রামীণ ফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, হাইডেল বার্গসিমেন্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এবিব্যাংক, পদ্মা অয়েল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়ামএবং এমারেল্ড অয়েল।
 
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণসূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট কমে ৮ হাজার ৮৮৬ পয়েন্টে,সিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ১১ হাজার ৯১৭ পয়েন্টে এবংসিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট কমে ১৪ হাজার ১৪৭ পয়েন্টেঅবস্থান করে।
 
এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১৭ লাখ টাকারশেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa