ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন ৬২ কোটি টাকা বাড়ল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪
ডিএসইর লেনদেন ৬২ কোটি টাকা বাড়ল

ঢাকা: দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ উভয়ই বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪৮ পয়েন্টে উন্নীত হয়।

এছাড়া ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০০ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩০ পয়েন্টে স্থির হয়।

সোমবার লেনদেন হয়েছে মোট ৪৬১ কোটি ১৮ লাখ ৩৭ হাজার টাকা। আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল মোট ৩৯৯ কোটি টাকা।

এদিন দাম বৃদ্ধিতে ব্যাংকিং খাতের প্রাধান্য লক্ষ্য করা গেছে। এ খাতের লেনদেন হওয়া ২৯টি ব্যাংকের মধ্যে ২৭টিরই দর বেড়েছে। এছাড়া আর্থিক খাতের ২টি বাদে সবগুলো প্রতিষ্ঠানের দাম বেড়েছে। অন্যদিকে প্রকৌশল ও টেক্সটাইল খাতের অধিকাংশ প্রতিষ্ঠানের দাম কমেছে।

এর আগে সকাল পৌনে ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪৮ পয়েন্টে ও বেলা ১১টায় ৪৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করে। এছাড়া সকাল পৌনে ১১টায় ডিএস-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১১ পয়েন্টে ও ১১টায় ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১৭ পয়েন্টে এবং সকাল পৌনে ১১টায় ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০ পয়েন্টে ও ১১টায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১ পয়েন্টে দাঁড়ায়।

বেলা সাড়ে ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৪৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৬১ পয়েন্ট হয়। এছাড়া ডিএস-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১৩ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯ পয়েন্টে স্থির হয়।

দুপুর সাড়ে ১২টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৩৩ পয়েন্টে দাঁড়ায়। এছাড়া ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০০ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩১ পয়েন্ট হয়।

দুপুর সোয়া ১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪৭ পয়েন্টে উন্নীত হয়। এছাড়া ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৯ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৩১ পয়েন্টে স্থির হয়।

দুপুর ২টা ২০ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪৭ পয়েন্ট হয়। এছাড়া ডিএস-৩০ সূচক ০.২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৮.৮৪ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৩০ পয়েন্টে স্থির হয়।

সোমবার লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করে- মেঘনা পেট্রোলিয়াম, লাফার্জ সুরমা, এবি ব্যাংক, ন্যাশনাল টিউবস, গ্রামীণফোন, সাউথইস্ট ব্যাংক, পদ্মা অয়েল, ফ্যামিলিট্যাক্স, অলিম্পিক ও হাইডেলবার্গ সিমেন্ট।

এদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন সিএসইর সিএসসিএক্স সূচক ৮২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৯৬২ পয়েন্টে ওঠে আসে। এছাড়া সিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।

স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দাম।

লেনদেন হয়েছে মোট ৪৩ কোটি ৩২ লাখ টাকা। আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৩১ কোটি ২০ লাখ টাকা।


** লভ্যাংশ দেবে মবিল যমুনা লুব্রিক্যান্ট
** ৩ কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভা


বাংলাদেশ সময় : ১১০৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪/আপডেটেড ১৪৫৩ ঘণ্টা)

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।