ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

চাঙা মেজাজে সপ্তাহ শেষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৪
চাঙা মেজাজে সপ্তাহ শেষ

ঢাকা: দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার চাঙা মেজাজে লেনদেন শেষ হয়েছে।  

সপ্তাহের প্রথম চার কার্যদিবসেও সূচক ঊর্ধ্বমুখী ছিল।

তবে মঙ্গলবার সূচক বেড়ে লেনদেন শুরু হলেও তা আগের দুই কার্যদিবসের তুলনায় কিছুটা মন্থর লক্ষ্য করা গেছে। এরপর বুধবার ডিএসইর ব্রড ইনডেস্ক বাড়ে ৩৪ পয়েন্ট ও আগের কার্যদিবসের তুলনায় প্রায় ১৫৫ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০২ পয়েন্টে উন্নীত হয়। এছাড়া ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭২০ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০ পয়েন্টে স্থির হয়।

এর আগে বেলা ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২৪ পয়েন্টে উন্নীত হয়। এছাড়া ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩২ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫ পয়েন্টে স্থির হয়।

দুপুর ১২টা ৫ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২৪ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৭২১ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০ পয়েন্টে দাঁড়ায়।

বৃহস্পতিবার লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

লেনদেন হয়েছে মোট ৬৭৩ কোটি ৬০ লাখ ৯২ হাজার টাকা।

আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল মোট  ৫৪৭ কোটি ৩১ লাখ ৩৬ হাজার টাকা।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করে- গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, অলিম্পিক, লাফার্জ সুরমা, রেনেটা, সাউথ ইস্ট ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা অয়েল, পদ্মা অয়েল ও গ্লাস্কো স্মিথক্লাইন ।

এদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন সিএসইর সিএসসিএক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮০ পয়েন্টে ওঠে আসে।

তবে সিএসই-৩০ সূচক ৬২ পয়েন্ট কমে ১২ হাজার ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।

লেনদেন হয়েছে মোট ৪০ কোটি ৯২ লাখ টাকা।

বাংলাদেশ সময় : ১১১০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৪/আপডেটেড ১৫০৫ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।