ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

কোম্পানির হিসাব ও নিরীক্ষা মানে সন্তুষ্ট বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৪
কোম্পানির হিসাব ও নিরীক্ষা মানে সন্তুষ্ট বিশ্বব্যাংক

ঢাকা: শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (হিসাব মান) ও অডিট স্ট্যান্ডার্ড (নিরীক্ষা মান) নিয়ে সন্তোষ প্রকাশ করেছে বিশ্বব্যাংক। এমনকি এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামীতে এ বিষয়ে প্রকল্প চালুর প্রস্তাব দিয়েছে সংস্থাটি।


 
বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে এক বৈঠকে একথা জানিয়েছে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল।
 
বৈঠক শেষে কমিশনার আরিফ খান বলেন, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড এবং অডিটিং স্ট্যান্ডার্ড নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে উন্নত বিশ্বের অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড ও বাংলাদেশের অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডের মধ্যে দূরত্ব আছে কি-না, স্পেশাল অডিটের সার্কুলার এবং করপোরেট গভর্নেন্স গাইডলাইন (সিজিজি) বিষয়ে তাদের অবহিত করা হয়েছে।
 
তিনি বলেন, বিশ্ব ব্যাংক প্রতিনিধিরা বাংলাদেশের কোম্পানিগুলোর অ্যাকাউন্টিং ও অডিটিংয়ের বিষয়ে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতে অ্যাকাউন্টিং ও অডিটিং বিষয়ে আরও উন্নয়নের জন্য প্রকল্প দেওয়ার ইচ্ছা পোষন করেছে।
 
জানা গেছে, বিশ্বব্যাংকের পক্ষ থেকে ‘রিপোর্ট অন দ্য অবজারভেশন অব স্ট্যান্ডার্ড অ্যান্ড কোডস (আরওএসসি): অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং (এঅ্যান্ডএ)’ শীর্ষক বৈঠকের বিষয়ে গত ২ মার্চ অর্থ মন্ত্রণালয়কে অবহিত করা হয়। অর্থ মন্ত্রণালেয়ের সম্মতিক্রমে গত ২০ এপ্রিল এ বিষয়ে বৈঠকের জন্য বিএসইসির চেয়ারম্যান বরাবর চিঠি পাঠায় বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টের সিনিয়র স্পেশালিস্ট সুরাইয়া জান্নাত।
 
বিএসইসির সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সংস্থাটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেলাল উদ্দিন নিজামী। আর বিশ্বব্যাংকের প্রতিনিধিত্ব করেন দক্ষিণ এশিয়া বিষয়ক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টের সিনিয়র স্পেশালিস্ট মোজাম্মেল হক।
 
বৈঠকে আরও উপস্থিত ছিলেন কমিশনার আরিফ খান ও আব্দুস সালাম শিকদার, নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ও আনোয়ার হোসেন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।