ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

অতালিকাভুক্ত কোম্পানির ওপর ১০ শতাংশ করারোপের প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ৪, ২০১৪
অতালিকাভুক্ত কোম্পানির ওপর ১০ শতাংশ করারোপের প্রস্তাব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যে সব কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠান পুঁজিবাজারে অন্তর্ভুক্ত হয়নি, তাদের ওপর অতিরিক্ত ১০ শতাংশ করারোপের প্রস্তাব করেছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

একই সঙ্গে কোনো খাতকে বিশেষ প্রণোদনা দিলে তা বিশেষ মূল্যায়ন, পর্যবেক্ষণ করা উচিত বলে মত দেওয়া হয়েছে।


 
রোববার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টার-ইন অডিটরিয়ামে ২০১৪-১৫ অর্থবছরের বাজেটের ওপর প্রস্তাবনা নিয়ে সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে এ প্রস্তাব করা হয়।
 
সিপিডির গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, সরকার প্রতিবছর পুঁজিবাজারে বিশেষ প্রণোদনা দিয়ে থাকে। কিন্তু, অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও কোম্পানিকে পুঁজি বাজারে আসার নির্দেশ দিলেও তারা আসছে না।
 
অথচ বড় আর্থিক প্রতিষ্ঠান ও কোম্পানিকে এখানে নিয়ে আসলে আর প্রণোদনার দরকার হবে না। তাই, সরকারের নির্দেশনার পরও যারা পুঁজিবাজারে আসছে না, তাদের ওপর অতিরিক্ত ১০ শতাংশ করারোপ করলে পুঁজি বাজারের সংকট কেটে যাবে।
 
প্রণোদনার বিষয়ে ড. ফাহমিদা খাতুন বলেন, প্রতি বাজেটে বেশ কিছু খাতে সরকার বিশেষ প্রণোদনা দিয়ে থাকে। আবার অনেক খাতে দীর্ঘদিন যাবৎ এ প্রণোদনা অব্যাহত থাকে।   কিন্তু, এ প্রণোদনার অর্থে বিনিয়োগ না বেড়ে তা কর ফাঁকির কাজে ব্যবহৃত হচ্ছে।

এক্ষেত্রে কাঠামোগত দিক বিবেচনা, পর্যবেক্ষণ করে প্রণোদনার সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন তিনি।
 
কর রেয়াত পূর্ণ বিবেচনার (টেক্স হলিডে) গবেষণা প্রতিবেদন তুলে ধরে তিনি বলেন, কর রেয়াত ঢালাওভাবে দেওয়া উচিত নয়। যেসব প্রতিষ্ঠান কর রেয়াত সুবিধার অপব্যবহার করছে, তা বিবেচনা ও পুনর্বিন্যাস করা দরকার।
 
উদাহরণ দিয়ে ফাহমিদা খাতুন বলেন, রাজনৈতিক অস্থিরতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্প। কিন্তু তাদের পক্ষে কথা বলার কেউ না থাকায় এসব শিল্প কর রেয়াত পাচ্ছে না।
 
চলতি অর্থবছরে রাজনৈতিক অস্থিরতার কারণে যেসব ক্ষুদ্র ও মাঝারি শিল্প পিছিয়ে পড়েছে, তাদের ব্যাংক ঋণসহ বিশেষ প্রণোদনা বাড়ানো দরকার বলে প্রস্তাব করা হয় গবেষণা প্রতিবেদনে। পেলেও ন্যূনতম নয়। যেসব খাতে সাধারণ মানুষের অংশগ্রহণ রয়েছে, শুধুমাত্র সেসব খাতেই প্রণোদনা দেওয়া উচিত।    
 
পোশাক শিল্পসহ বড় কয়েকটি শিল্পে প্রণোদনার ক্ষেত্রে শ্রমিকদের অধিকারের বিষয়টি খতিয়ে দেখা উচিত বলে দাবি করা হয় সংগঠনের পক্ষ থেকে। গত বাজেটের বিভিন্ন দিক তুলে ধরে তার বাস্তবায়ন ও দুর্বলতা তুলে ধরা হয়।
 
সংবাদ সম্মেলনে সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন, অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম হোসেন, রিসার্স ফেলো তফিকুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।