ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুনঃঅর্থায়নের দেড়শ কোটি টাকা ছাড় করেছে আইসিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, মে ৪, ২০১৪
পুনঃঅর্থায়নের দেড়শ কোটি টাকা ছাড় করেছে আইসিবি

ঢাকা: পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পুনঃঅর্থায়ন তহবিলের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকার মধ্যে দেড়শ কোটি টাকা ছাড় করেছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।
 
বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।


 
সর্বশেষ তথ্য অনুযায়ী পুনঃঅর্থায়ন তহবিলের জন্য ৪০টি প্রতিষ্ঠানের ১৫ হাজার ৬৯৫ জন বিনিয়োগকারী ২০টি স্টক ব্রোকারেজ ও ২০টি মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে মোট ৪৬১ কোটি টাকার ক্ষতিপূরণ পাওয়ার আবেদন করেছেন।
 
এছাড়া ইতোমধ্যে ৩১টি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজকে বরাদ্দপত্র দেওয়া হয়েছে। এর বিপরীতে ৩৪৫ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। এ অনুমোদনপত্র গ্রহণ করেছে ১৬টি প্রতিষ্ঠান। এর বিপরীতে ২৬৮ কোটি টাকা সংগ্রহ করতে পারবে প্রতিষ্ঠানগুলো।

সরকারের পক্ষ থেকে তহবিল বন্টনে মার্চেন্ট ব্যাংক এবং স্টক ব্রোকারদের আরোপিত ব্যক্তিগত নিশ্চয়তার শর্ত শিথিল করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও তহবিল বন্টন কমিটির আহ্বায়ক মো. সাইফুর রহমান।

তবে আইসিবি বিনিয়োগকারী পর্যায়ে এখনও কোনো টাকা ছাড় করেছে কি-না সে বিষয়টি নিশ্চিত করতে পারেননি তিনি। তিনি বলেন, আমার জানা মতে একটি ব্রোকারেজ হাউজকে রোববার কিছু টাকা দেওয়ার কথা রয়েছে। তবে সেটা দেওয়া হয়েছে কি-না এটা নিশ্চিত হতে পারিনি।

অন্যদিকে পুনঃঅর্থায়ন তহবিল বণ্টনের সময় ছয় দফা বৃদ্ধি করে আগামী ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।
 
গত বছরের ৩০ নভেম্বর পর্যন্ত তহবিল বন্টনের আবেদনের সময় নির্ধারিত থাকলেও প্রথম দফায় ১৫ ডিসেম্বর, দ্বিতীয় দফায় ৩১ ডিসেম্বর, তৃতীয় দফায় ৩১ জানুয়ারি, চতুর্থ দফায় ১৫ ফেব্রুয়ারি ও পঞ্চম দফায় ৩০ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানো হয়।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।