ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ার কারসাজি করায় ৪১ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মে ৭, ২০১৪
শেয়ার কারসাজি করায় ৪১ লাখ টাকা জরিমানা

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ফিনিক্স ফিন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট ও রেকিট বেনকিজার কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয়ে কারসাজি করায় তিন শেয়ার ব্যবসায়ী ও ৮ প্রতিষ্ঠানকে মোট ৪১ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
কারসাজির দায়ে ব্যবসায়ী আব্দুর রহিমকে ১৫ লাখ টাকা, বুলবুল আহমেদকে ২ লাখ এবং বদরুন নেসাকে ২ লাখ টাকা  জরিমানা করা হয়।



অন্যদিকে একই কারণে প্রাইম ফিন্যান্স কেপিট্যাল ম্যানেজমেন্ট লিমিটেডকে (মার্চেন্ট ব্যাংক) ২ লাখ টাকা, ভিশন কেপিট্যাল ম্যানেজমেন্ট ৮ লাখ, এমপায়ার সিকিউরিটিজ হোল্ডিংসকে ২ লাখ, ইক্যুইটি কেপিট্যাল (এমসিএস) লিমিটেডকে ২ লাখ, নিউ কেপিট্যাল ফিন্যান্স অ্যান্ড কমার্স (এমসিএস) লিমিটেডকে ২ লাখ, এ আর কনসালটেশনকে ২ লাখ, নাহার আরজ ওমর আলী ফাউন্ডেশনকে ২ লাখ, তাশরাত রায়াত অ্যাগ্রো এন্টারপ্রাইজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এর মধ্যে রেকিট বেনকিজারের শেয়ার ও ফিনিক্স ফিন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট নিয়ে কারসাজি করে আব্দুর রহিম। দণ্ড পাওয়া বাকি প্রতিষ্ঠানগুলো ফিনিক্স ফিন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট নিয়ে কারসাজি করে
 
বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
 
জানা যায়, মূলত সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর (১৭) ধারার (ই) উপধারার  (ii), (iii) ও (v) নম্বর ধারা লঙ্ঘন করায় এ জরিমানা করেছে বিএসইসি। এ আইন অনুযায়ী ওই কোম্পানিগুলোর শেয়ার ক্রয়-বিক্রয়ে প্রতারণার আশ্রয় নেওয়ায় তাদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।
 
(১৭) ধারার বলা হয়েছে, কোনো ব্যক্তি পুঁজিবাজার থেকে সুবিধা নিতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তার হাতে থাকা শেয়ার ক্রয়-বিক্রয়, বাজারকে প্রভাবিত করতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবে না।
 
(ই) উপধারার  (ii) ধারায় উল্লেখ করা হয়েছে, লেনদেন চলাকালীন সময়ে কেউ মিথ্যা এবং বিভ্রান্তিমূলক শেয়ার মূল্য বসাতে পারবে না,  (iii) ধারায় বলা হয়েছে শেয়ারধারীর শেয়ার মূল্য অপরিবর্তিত রেখে অন্য লেনদেনকে প্রভাবিত করতে পারবে না এবং (v) নম্বর ধারায় বলা হয়েছে, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো কোম্পানির শেয়ার বিক্রি করতে কৃত্রিমভাবে শেয়ারের দাম বৃদ্ধি করা বা শেয়ার ক্রয় করতে কৃত্রিমভাবে শেয়ার দাম কমালে নিয়ন্ত্রক সংস্থা ব্যবস্থা নিতে পারবে।
 
বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, মে ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।