ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক ও লেনদেন কমে সপ্তাহ শেষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, মে ৮, ২০১৪
সূচক ও লেনদেন কমে সপ্তাহ শেষ

ঢাকা: দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে।

আগের দুই কার্যদিবস মঙ্গলবার ও বুধবার উভয় শেয়ারবাজারে লেনদেনের পুরো সময়জুড়ে সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।

ওই দুইদিন লেনদেন শেষে সূচক বাড়ে উভয়ই বাজারেই।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৫৫৫ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৬ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ১২ পয়েন্টে স্থির হয়।

এদিন সকাল সাড়ে ১০টায় লেনদেনের শুরুতে ডিএসইর মূল্যসূচক বাড়ে। যা স্থায়ী ছিল প্রথম আধঘণ্টা। এর পরই নিম্নমুখী হয় সূচক। বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট কমে ৪ হাজার ৫৫৮ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৭০ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ১২ পয়েন্টে স্থির হয়।

দুপুর দেড়টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে ৪ হাজার ৫৬৭ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৬৭২ পয়েন্টে এবং ডিএসইএস সূচক সামান্য কমে ১ হাজার ১৪ পয়েন্টে দাঁড়ায়। এভাবেই চলে দিনের লেনদেন।

বৃহস্পতিবার লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

লেনদেন হয়েছে মোট ৩৪৮ কোটি ১৪ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল মোট ৪১৯ কোটি ১২ লাখ টাকা।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করে- বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, সালভো কেমিক্যাল, মেঘনা পেট্রোলিয়াম, গোল্ডেন সন, গ্রামীণফোন, এসআইবিএল, এসিআই, ওরিয়ন ইনফিউশন, বিএসসি ও অ্যাপোলো ইস্পাত।

এদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সিএসইর সিএসসিএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে ৮ হাজার ৭৫৮ পয়েন্টে পৌঁছে। তবে সিএসই-৩০ সূচক ৭৩ পয়েন্ট কমে ১১ হাজার ৫৮৫ পয়েন্টে দাঁড়ায়।

এ স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২০২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দাম।

লেনদেন হয়েছে মোট ২৪ কোটি ৯৪ লাখ টাকা।

বাংলাদেশ সময় : ১৫০৩ ঘণ্টা, মে ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।