ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

২৭ মের মধ্যে ব্যাখ্যা দিতে হবে কেপিপিএলকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মে ২১, ২০১৪
২৭ মের মধ্যে ব্যাখ্যা দিতে হবে কেপিপিএলকে

ঢাকা: পত্রিকায় প্রকাশিত ‘ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানো’ শীর্ষক সংবাদের বিষয়ে ব্যাখ্যা দিতে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানি লিমিটেডকে (কেপিপিএল) ২৭ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট।
 
বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও মুহাম্মদ খুরশীদ আলমের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।


 
এর আগে গত ৭ মে জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট শেয়ার বাজার থেকে অর্থ উত্তোলনের জন্য খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানি লিমিটেডের (কেপিপিএল) প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন স্থগিত কর‍ার আদেশ দেন।

পাশাপাশি পত্রিকায় প্রকাশিত ‘ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানো’ শীর্ষক সংবাদের বিষয়ে ব্যাখ্যা দিতেও এক সপ্তাহ সময় দেন।
 
বুধবার এ সময় বাড়ানোর জন্য আবেদন করেন কেপিপিএল- এর আইনজীবী এম কে রহমান। পরে আদালত ২৭ মে পর্যন্ত সময় দেন।  
 
এদিকে, ৮ মে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানি লিমিটেডের (কেপিপিএল) প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন নেওয়া নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।
 
গত ৪ মে একটি জাতীয় দৈনিকে ‘ব্যবস্থা নেয়নি বিএসইসি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। আদালতে ওই সংবাদ-যুক্ত জনস্বার্থে কোম্পানিটির বিরুদ্ধে আইপিও নিয়ে অভিযোগ এনে রিট করেন অ্যাডভোকেট রায়হানুল মোস্তফা।

আদালতে তার পক্ষে শুনানি করেন আইনজীবী জিয়াউর রহমান।

ওই প্রতিবেদনে বলা হয়, মিথ্যা তথ্য দিয়ে কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজার থেকে ৪০ কোটি টাকা তুলে নিচ্ছে। এ খবর প্রকাশিত হলেও বিএসইসি কোম্পানিটির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এই আদেশের পাশাপাশি আদালত একটি রুলও জারি করেন। রুলে চাঁদাগ্রহণ প্রক্রিয়া স্থগিত রাখতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে অর্থ সচিব, বিএসইসি, কেপিপিএল, সোনালী ইনভেস্টমেন্টকে রুলের জবাব দিতে বলা হয়।

খুলনা প্রিন্টিংকে আইপিও-এর মাধ্যমে বাজার থেকে মোট ৪০ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে কোনো প্রিমিয়াম নেওয়া হয়নি।

সর্বশেষ, আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ দশমিক ৮২ টাকা এবং আর শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ দশমিক ২৬ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।