ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সিডিবিএল’র চেয়ারম্যান শেখ কবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
সিডিবিএল’র চেয়ারম্যান শেখ কবির

ঢাকা: সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড’র(সিডিবিএল) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শেখ কবির হোসেন। গত ২৬ ফেব্রুয়ারি সিডিবিএল’র বোর্ড সভায় তাকে চেয়ারম্যান নির্বাচন করা হয়।


 
রোববার (০১ মার্চে) প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
শেখ কবির হোসেন বর্তমানে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন ও তিনি প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান পদে রয়েছেন। তিনি বাংলাদেশ প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মেম্বার অব গভর্নরস।
 
এক সময় রেডক্রিসেন্ট সোসাইটি ও বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। এছাড়া বর্তমানে সোনার বাংলা ইন্স্যুরেন্স‘র চেয়ারম্যান হিসেবেও আছেন শেখ কবির।
 
 
সিডিবিএল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’র (বিএসইসি) নিয়ন্ত্রাধীন পুঁজিবাজারের একটি অত্যাবশ্যকীয় অবকাঠামো প্রতিষ্ঠান।

সিডিবিএল বিনিয়োগকারীদের শেয়ার ইলেক্ট্রনিক ফর্মে সংরক্ষণ করে শেয়ার লেনদেন সংক্রান্ত যাবতীয় সেবা প্রদান করে। সিডিবিএল ইলেক্ট্রনিক পদ্ধতির মাধ্যমে শেয়ার হস্তান্তর এবং স্টক এক্সচেঞ্জের লেনদেন করা সকল শেয়ারের নিস্পত্তি করে থাকে।

২০০৩ সালে সিডিবিএল স্বয়ংক্রিয় পদ্ধতিতে সরকারি বন্ড লেনদেনের মাধ্যমে কার্যক্রম শুরু করে। আর ২০০৪ সাল থেকে দেশের পূঁজিবাজারের লেনদেন স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিস্পত্তি করার কাজ শুরু করে।
 
ডিপজিটরি আইন ১৯৯৯, ডিপজিটরি প্রবিধানমালা ২০০০, ডিপজিটরি(ব্যবহারিক) প্রবিধানমালা ২০০৩ এবং সিডিবিএল বাই’লজ অনুযায়ী সিডিবিএল’র কার্যক্রম পরিচালিত হয়।
 
বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, মার্চ ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।