ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে ডিএসইতে ২৫০ প্রতিষ্ঠানের দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
সপ্তাহজুড়ে ডিএসইতে ২৫০ প্রতিষ্ঠানের দরপতন

ঢাকা: দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে লেনদেনের পরিমাণ, মূল্যসূচক ও অধিকাংশ শেয়ারের দর কমেছে।

গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে।



গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৭৬৩ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৬৬৪ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ২ দশমিক ০৬ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ১ দশমিক ৬৩ শতাংশ কমে দাঁড়ায় ১ হাজার ১১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৩৪ শতাংশ কমে ১ হাজার ৭৩০ পয়েন্টে নেমে আসে।
 
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ২ দশমিক ১১ শতংশ, সিএসই-৩০ সূচক ২ দশমিক ১৭ শতাংশ এবং সিএএসপিআই সূচক কমেছে ১ দশমিক ৯৯ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৮৫৪ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৮ হাজার ৬৬৬ পয়েন্টে।
 
 অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ১০ দশমিক ৯১ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ৩৪৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ৩১৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৫০৮ কোটি ৪৮ লাখ ৩ হাজার ৮৫ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ২৫০টির ও অপরিবর্তিত ছিল ১৫টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ৮৭টির, কমেছিল ২১৮টির ও অপরিবর্তিত ছিল ১৪টির দাম। আর লেনদেন হয়নি একটি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে গত সপ্তাহে ডিএসইর দৈনিক গড় লেনদেনও কমেছে। গেলো সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ২৬৮ কোটি ৭৭ লাখ ৬৮ হাজার ৬৬৩ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৩০১ কোটি ৬৯ লাখ ৬০ হাজার ৬১৭ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ১০ দশমিক ৯১ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- শাহজিবাজার পাওয়ার, সোস্যাল ইসলামী ব্যাংক, মিথুন নিটিং, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, আলহাজ টেক্সটাইল, ইফাদ অটোস, ফার কেমিক্যাল, সামিট অ্যালায়েন্স পোর্ট, পূবালী ব্যাংক ও এক্সিম ব্যাংক।

অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রাইম ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, মডার্ন ডায়িং, লঙ্কাবাংলা ফিন্যান্স, ইমাম বাটন, সোনারবাংলা ইন্স্যুরেন্স, এবি ব্যাংক, ফিনিক্স ফিন্যান্স ও ম্যাকসন্স স্পিনিং।
 
বাংলাদেশ সময় : ১৫২২ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।