ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় নিম্নমুখী সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
প্রথম ঘণ্টায় নিম্নমুখী সূচক

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৫ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে।

প্রথম ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ১৬ পয়েন্ট।

আর সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসইএক্স কমেছে ২৩ পয়েন্ট।

এর আগে মঙ্গলবার (০৪ আগস্ট) পর্যন্ত উভয় শেয়ারবাজারে টানা তিনদিন মূল্য সূচক ঊর্ধ্বমুখী থাকে। একই সঙ্গে তিনদিনই বাড়ে লেনদেনের পরিমাণ।

বুধবার ডিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ২০৪ কোটি ৬২ লাখ টাকা। লেনদেন হওয়া ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৩৮টি এবং অপরিবর্তীত রয়েছে ৫৫টির দাম।

এদিন লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপরই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট কমে যায়।

বেলা ১১টায় ডিএসইএক্স সূচক কমে ১৪ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে কমে ৫ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৪ হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২০৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বিচ হ্যাচারি, খান ব্রাদার পিপি, ইউনাইটেড এয়ার, এসিআই, অ্যাপোলো ইস্পাত, ইসলামী ব্যাংক, বেক্সিমকো লি., বেঙ্গল উইন্ডসর ও ফ্যামেলি টেক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৯ হাজার ৬৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৫টি, কমেছে ৯৮টি ও অপরিবর্তীত রয়েছে ৩১টি।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।