ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখিতায় চলছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
সূচকের ঊর্ধ্বমুখিতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহরে তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২ পয়েন্ট।

আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

এদিন লেনদেনের শুরুতে ডিএসইতে মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে যায়।

১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। এরপর আবার নিম্নমুখী হওয়া শুরু হয়। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট।

এরপর আবার উর্ধ্বমুখী হয়। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ১০ পয়েন্ট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনা ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮১৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় দশমিক ২৭ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে।

‌এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৮ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার, ইসিলামী ব্যাংক, ফর কেমিক্যাল, বাংলা উইন্ডোজ, বিবিএস, সিভিও পেট্রোকেমিক্যাল, ইমারেন্ড ওয়েল, রতনপুর স্টিল, অ্যাপোলো ইস্পাত ও বিএসআরএম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৩টি, কমেছে ৪১টি ও অপরিবর্তিত রয়েছে ৩১টি।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।