ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

তৃতীয় দিনেও দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
তৃতীয় দিনেও দরপতন

ঢাকা: টানা দরপতন প্রবণতা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। একই সঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরাও।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেষ তিন কার্যদিবসেই ৩’শ থেকে ৪’শ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩০ কোটি টাকার ঘরে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ আগস্ট’২০১৫) ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৫৪ লাখ টাকা। যা এটি আগের দিনের তুলনায় ৫৭ কোটি ২০ লাখ টাকা কম।

আগের দিন এই বাজারটিতে লেনদেন হয় মাত্র ৩৯৯ কোটি ৩৪ লাখ টাকা।

লেনদেন কিছুটা বাড়লেও মঙ্গলবার ডিএসইতে মূল্য সূচকের পতন ঘটেছে। এ নিয়ে টানা তিন দিন মূল্য সূচকের পতন হলো। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ১ পয়েন্ট। লেনদেন হওয়া ১৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট এদিন দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ১২৩টির এবং অপরিবর্তিত আছে ৫৮টি।

অপর শেয়ারবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোট ১৬ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৪ কোটি ২১ লাখ টাকা বেশি। আগের দিন এই বাজারটিতে লেনদেন হয় মাত্র ২৭ কোটি ৯৫ লাখ টাকা।

ডিএসইর মতো এ বাজারটিতে লেনদেন বাড়লেও কমেছে মূল্য সূচক। দিন শেষে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ১৫ পয়েন্ট। সিএসইতে লেনদেন হওয়া ১৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে মাত্র ৬৪টির এবং অপরিবর্তিত আছে ৩৫ টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে-স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার, এপেক্স ট্যানারী, ইউনাইটেড পাওয়ার, আরএসআরএম স্টিল, ইসলামী ব্যাংক, সিএনএ টেক্স, ইবনে সিনা ও বিএসআরএম।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- অ্যাপেক্স ফুডস, ইবনে সিনা,ইস্টার্ন লুব্রিকেন্টস, শমরিতা হাসপাতাল, অ্যাপেক্স ট্যানারি, আইসিবি, এফবিএফআইএফ, প্রাইম ১ আইসিবিএ, সাফকো স্পিনিং ও কাশেম ড্রাইসেল।

অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সমতা লেদার, অলটেক্স,প্রাইম ইন্স্যুরেন্স, এল আর গ্লোবাল, সোনার বাংলা ইন্স্যুরেন্স, পিপলস লিজিং, আল-হাজ্ব টেক্স, ঢাকা ডাইং, এসিআই ফরমুলেশন ও ৩য় আইসিবি।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
এএসএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।