ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৫
সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

ঢাকা: টানা পতনের পর ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের উভয় শেয়ারবাজার। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) টানা দ্বিতীয় দিনের মতো বেড়েছে মূল্য সূচক।

সেই সঙ্গে গতি ফিরেছে লেনদেনেও।
 
দিন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ১ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক বেড়েছে ৫ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে ১৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম বেড়েছে। অপরদিকে কমেছে ৯৫টি এবং অপরিবর্তীত আছে ৪৪টি।
 
একই চিত্র সিএসইতেও। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৯৪টির এবং অপরিবর্তীত আছে ২২টি।
 
মূল্য সূচকের মতো উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৯৮ কোটি ৫৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৪৯ কোটি ৭৭ লাখ টাকা বেশি। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৭১ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১০ কোটি ৪২ লাখ টাকা বেশি।
 
বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- আমান ফিড, এসপিসিএল, এমারেল্ড অয়েল, স্কয়ার ফার্মা, খান ব্রাদার পিপি, লিণ্ডে বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যাল ও ইবনে সিনা।
 
বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৫     
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।