ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শেয়ারবাজার

মিউচ্যুয়াল ফান্ড ম্যানেজারদের ভূমিকায় প্রশ্ন ডিএসই এমডির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
মিউচ্যুয়াল ফান্ড ম্যানেজারদের ভূমিকায় প্রশ্ন ডিএসই এমডির

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) স্বপন কুমার বালা বলেছেন, বর্তমানে মাত্র ৪টি মিউচ্যুয়াল ফান্ডের দাম প্রকৃত সম্পদ মূল্যের (এনএভি) ওপরে আছে। বাকিগুলোর দাম এনএভির নিচে।


 
তিনি বলেন, মিউচ্যুয়াল ফান্ড যে পর্যায়ে চলে এসেছে তাতে স্বাভাবিকভাবেই ফান্ড ম্যানেজারদের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। আর মিউচ্যুয়াল ফান্ডের অবস্থার কারণে বাজারকে পিক্যুলিয়ার (হাস্যকর) বাজার বলেনও মন্তব্য করেন তিনি।
 
রোববার (২০ সেপ্টেম্বর) ডিএসইতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) এ কে এম জিয়াউল হাসান খান ও স্বতন্ত্র পরিচালক রুহুল আমিন।
 
ডিএসই আয়োজিত ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কনফারেন্স ২০১৫’ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সোমবার (২১ সেপ্টেম্বব) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে কনফারেন্সটি অনুষ্ঠিত হবে।
 
কনফারেন্স’র বিষয়ে ডিএসই এমডি বলেন, যারা পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করতে চান তাদের জন্য কনফারেন্সটি একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এতে সাম্প্রতিক সময়ে বাজারের উন্নয়ন, নতুন তালিকাভুক্ত নীতিমালা ও মূলধন উত্তোলনের বিষয়ে আলোচনা হবে।
 
কনফারেন্সের উদ্বোধনী অংশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিএসইসির কমিশনার আরিফ খান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ডিএসইর এমডি স্বপন কুমার বালা।
 
এছাড়া কনফারেন্সে তিনটি ভাগে কারিগরি অংশ অনুষ্ঠিত হবে। প্রথম ভাগে মিউচ্যুয়াল ফান্ড ও উদ্যোক্তাদের বিনিয়োগ নিয়ে আলোচনা হবে। বিএসইসির কমিশনার হেলাল উদ্দিন নিজামির সভাপতিত্বে এ অংশে আলোচনা করবেন এশিয়ার টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্ট’র চেয়ারম্যান মিনহাজ জিয়া, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির চেয়ারম্যান জিয়া উদ্দিন আহমেদ ও বাংলাদেশ রেস ম্যানেজমেন্ট’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হাসান ইমাম।
 
দ্বিতীয় ভাগে ডেবট সিকিউরিটিজের বর্তমান অবস্থান ও ভবিষ্যত অগ্রগতি নিয়ে আলোচনা হবে। বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ সিদ্দীক’র সভাপতিত্বে এ ভাগে আলোচনা করবেন স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের এমডি আলমগীর মোরশেদ, ডিএসর পরিচালক শাকিল রিজভী ও অর্থনীতিবিদ মো. মুসা।
 
শেষ অংশে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন নিয়ে আলোচনা হবে। বিএসইসির কমিশনার আরিফ খানের সভাপতিত্বে ডিএসইর সিআরও এ কে এম জিয়াউল হাসান খান, গ্রামীণ ফোনের পরিচালক ও কোম্পানি সচিব হোসেন শাদাত ও আইডিএলসি ইনভেস্টমেন্ট’র এমডি মনিরুজ্জামান এতে অংশ নেবেন।
 
বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa