ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন ১০৮ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন ১০৮ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ সেপ্টেম্বর) দেশের দুই শেয়ারবাজারে মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে। প্রথম ঘণ্টার লেনদেন শেষে উভয় বাজারে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়ার ফান্ডের দাম বেড়েছে।


 
প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ১ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ১০৮ কোটি টাকার ওপরে।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টায় সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে দশমিক ৬৩ পয়েন্ট। আর লেনদেন হয়েছে কোটি ৭ টাকার ওপরে।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৪৭ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট।
 
এরপর মূল্য ‍সূচক কিছুটা নিম্নমুখী হয়। তবে লেনদেনের প্রথম এক ঘণ্টা সূচক পজেটিভ অবস্থানেই থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১১টা ১০ মিনিটে বাড়ে ৭ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ২ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৩৩ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় দশমিক ৪৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৫০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক শূন্য ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৫ পয়েন্টে অবস্থান করছে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১৭ কোটি ৯৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৯০টি এবং অপরিবর্তীত আছে ৫৫টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সাইফ পাওয়ার, ইউনাইটেড এয়ার, কেপিসিএল, সাপোর্ট, বিএসআরএম স্টিল, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, আমান ফিড, ইউনাইটেড পাওয়ার ও আইডিএলসি।
 
অপর শেয়ার বাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ৯ হাজার ১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৩৩ লাখ টাকা।
 
লেনদেন হওয়া ৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৫৪টি এবং অপরিবর্তীত আছে ৩৩টি।
 
বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।