ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

শেয়ারবাজার

শুরুতে সূচকে ঊর্ধ্বগতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
শুরুতে সূচকে ঊর্ধ্বগতি

ঢাকা: টানা দর পতনের প্রবণতা থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।
 
বৃহস্পতিবার (১২ নভেম্বর) লেনদেনের শুরুতে উভয় বাজারে মূল্য সূচকের বড় উত্থান দেখা দিয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক ঘণ্টায় আগের দিনের তুলনায় বেড়েছে ২৯ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ৪৪ পয়েন্ট।
 
অপরদিকে ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৬৯ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন হওয়া ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৪২টির এবং অপরিবর্তীত আছে ৪৯টি।
 
অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ৩ কোটি ৪৭ লাখ টাকার। লেনদেন হওয়া ৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৩২টির এবং অপরিবর্তীত আছে ১১টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ২৩ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে বাড়ে ৩৪ পয়েন্ট।
 
বেলা ১১টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ৩৪ পয়েন্ট। বেলা ১১টা ১০ মিনটে বাড়ে ৩৫ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে বাড়ে ৩৯ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪শ’ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬১ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- তিতাস গ্যাস, আমান ফিড, সোনালী আঁশ, কেডিএস, সাইফ পাওয়ার, ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো ও আইপিডিসি।
 
বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa