ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

শেয়ারবাজার

দুই বাজারেই সূচকে বড় উত্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
দুই বাজারেই সূচকে বড় উত্থান

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকে বড় উত্থান হয়েছে।

সোমবার (১৬ নভেম্বর) লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে  ৫১ পয়েন্ট।

বেড়েছে অন্য দু’টি সূচকও। এরমধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১২ পয়েন্ট এবং ডিএসই শরীয়হ্ সূচক বেড়েছে ১৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানেরই দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দিন শেষে দর বৃদ্ধি পাওয়া কোম্পানির তালিকায় রয়েছে ২৩৮টি। অপরদিকে দাম কমার তালিকায় আছে ৪৪টি এবং অপরিবর্তিত আছে ৩৫টি।

দিন শেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪১৫ কোটি ৬৪ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ১৯৩ কোটি ৭৯ লাখ টাকা বেশি।

এদিকে ক্যাটাগরি ভিত্তিক কোম্পানির তালিকায় দেখা যাচ্ছে, ‘এ’ ক্যাটাগরির ২৬৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে ২১০টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৪০টির এবং অপরিবর্তীত আছে ১৫টি।

আর ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হওয়া ৩০টি কোম্পানিরর মধ্যে ১৪টির দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১৪টির এবং অপরিবর্তীত আছে ২টি। বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ায় এসব কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে স্থান হয়।

অন্য ক্যাটাগরির মধ্যে নতুন তালিকাভুক্ত ৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫টিরই। আর ‘বি’ ক্যাটাগরির লেনদেন হওয়া ১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩টির দাম বেড়েছে। কমেছে ১টির।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইফাদ অটোস, বেক্সিমকো, কেডিএস, অলেম্পিক, সাইফ পাওয়ার,  তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, কাশেম ড্রাইসেল, এসপিসিএল ও বেক্সিমকো ফার্মা।

ডিএসইর মতো অপর শেয়ারবাজার সিএসইতেও সূচকের বড় উত্থান হয়েছে। সিএসইক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৯০ পয়েন্ট।

অন্য সূচকগুলোর মধ্যে সিএএসপিআই বেড়েছে ১৪৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট ও সিএসআই ৭ পয়েন্ট বেড়েছে।

এ বাজারে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন হওয়া ১৭২টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত আছে ১৮টি।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa