ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: টানা তিন কার্যদিবস দরপতনের পর দুই কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে বুধবার (১৫ জুন) উভয় বাজারে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে লেনদেন।

এর আগের দিন সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। বুধবার দিন শেষে ঢাকার বাজারে সূচক বেড়েছে ৩ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে বেড়েছে ২ পয়েন্ট।

তবে তার আগের তিন কার্যদিবস বৃহস্পতি, রোব ও সোমবার (০৯, ১২ ও ১৩ জুন) পুঁজিবাজারে দরপতন হয়েছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, আইসিবিসহ সরকারি প্রতিষ্ঠানগুলোর মার্কেট সার্পোটের ফলে দিন শেষে দরপতন থেমেছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩২২টি কোম্পানির ৯ কোটি ৮৩ লাখ ৫১ হাজার ৪৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ৩৫৭ কোটি ৬৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিলো ৩৮৭ কোটি ৮২ লাখ টাকার।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২.৯০ পয়েন্টে বেড়ে ৪ হাজার ৪১১ পয়েন্টে দাঁড়িয়েছে।      

ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ১.৩৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক আগের দিনের চেয়ে ০.৫২ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২২ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত আছে ৭২টির।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১.৫৯ পয়েন্টে বেড়ে ৮ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৫ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত আছে ৪৯টির।
 
বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।