ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৮ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক বেড়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার তিন পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক নয় পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৩১ ও ১৭১২ পয়েন্টে অবস্থান করছে।  

সোমবার ডিএসইতে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৫৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, সন্ধানী ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ১০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ২০ কোটি চার লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘন্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa