ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

শেয়ার

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (১১ নভেম্বর) সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এর আগে মঙ্গলবার (১০ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে চার হাজার ৮৮৩ পয়েন্টে অবস্থান করছে। তবে আজ অন্য দুই সূচক বেড়েছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৫ ও ১৭১০ পয়েন্টে অবস্থান করছে।  

আজ ডিএসইতে ৯৭৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯২৫ কোটি ১১ লাখ টাকার।  

আজ ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৯টি কোম্পানি আর কমেছে ১৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ন ইন্সুরেন্স, ব্র্যাক ব্যাংক, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স, ন্যাশনাল পলিমার, ফাস্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড ও গ্রামীণ ওয়ান স্কীম।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ২৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ১৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa