ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

শেয়ার

শেষ কার্যদিবসে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২১
শেষ কার্যদিবসে সূচকের বড় উত্থান


ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬শ ৪৭ পয়েন্টে অবস্থান করছে। বৃহস্পতিবার অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬১ ও ২১৭৩ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে ৭১৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৮১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৯৪ কোটি ৬১ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১শ ৩৩টি কোম্পানি কমেছে ১শ ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১শ ১৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, রবি, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, এনার্জিপ্যাক, গ্রামীণফোন ও লার্ফাজহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১শ ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩শ ৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২শ ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১শ ১টির, কমেছে ৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৩৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৪৩ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa