ঢাকা, রবিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

শেয়ার

সূচকের বড় পতনেও পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
সূচকের বড় পতনেও পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৭ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন সামান্য বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪২ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৩৫ ও ২০৯১ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৭৭১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ৫৪ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৩টি কোম্পানির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, লংকাবাংলা, রবি, বেক্সিমকো ফার্মা, মীর আকতার, বিডি ফাইন্যান্স, লার্ফাজহোলসিম, সামিট পাওয়ার ও এনার্জিপ্যাক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১৬ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৪৪ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৩৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa