ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সূচক কমার মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৭৫ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪২ ও ২১০৫ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৬৯৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এ ৮৬৩ কোটি ৮৬ লাখ টাকার।  

আজ ডিএসইতে ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৬টি কোম্পানির কমেছে ১৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ররি, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, বিকন ফার্মা, জিবিবি পাওয়ার ও গ্রামীণফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির, কমেছে ১১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ২৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
এসএমএকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa