ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা নয় কার্যদিবস সূচকের উত্থান পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
টানা নয় কার্যদিবস সূচকের উত্থান পুঁজিবাজারে

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত সর্বাত্মক ‌‌‌‘লকডাউনের’ ১২তম দিন রোববার (২৫ এপ্রিল) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

তবে এনিয়ে টানা নয় কার্যদিবস (১৩-২৫ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৯৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৫৫ ও ২১১৭ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ১৮৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩০৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৮৮৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০১টি কোম্পানি কমেছে ৭৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, লংকাবাংলা, রেনেটা, বিডি ফাইন্যান্স, বিএটিবিসি, রবি, ঢাকা ইন্স্যুরেন্স ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩২টির, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৬২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৯৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad